দ্য স্টার

বিদায় উইনি

বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা এবং দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা ম্যান্ডেলা ৮১ বছর বয়সে মারা গেছেন। উইনি নিজেও সারাজীবন বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করে গেছেন। কৃষাঙ্গদের অধিকার আদায়ের লড়াইয়ে এক সময় তাকে কারাগারে যেতে হয়। এক পর্যায়ে দেশচ্যুত হন। বর্ণবাদের অভিশাপের বিরুদ্ধে বীরত্বপূর্ণ লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ জনগণ তাকে ‘মামা’ সম্বোধন করতেন। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার।

The Starপরিবারের মুখপাত্র ভিক্টর দ্লামিনি এক বিবৃতিতে বলেন, ‘দীর্ঘদিন অসুস্থ থাকার পর মারা গেছেন উইনি। অসুস্থতার কারণে চলতি বছরের শুরু থেকেই তাকে বারবার হাসপাতালে যাওয়া আসা করতে হচ্ছিলো। মৃত্যুকালে তার বয়স ছিল ৮১ বছর।’ তিনি আরও বলেন, সোমবার বিকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ সময় তার পরিবারের সদস্যরা ও কাছের মানুষ উপস্থিত ছিলেন।

২৭ বছর পর ম্যান্ডেলা যখন কারাগার থেকে মুক্তি পান তখন উইনির সঙ্গে হাতে হাত ধরা একটি ছবিই তখন বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতীক হয়ে দাঁড়িয়েছিল।

১৯৩৬ সালে ইস্টার্ন কেপ- এ জন্মগ্রহণ করেন উইনি। তখন তাকে ত্রানস্কেই নামে চিনত সবাই। নিজেকে সমাজকর্মী হিসেবে গড়ে তুলেছিলেন উইনি। ১৯৫০ দশকে নেলসনের সঙ্গে দেখা হয়েছিল তার। দীর্ঘ ৩৮ বছর দাম্পত্য জীবন ছিল তাদের। তবে এরমধ্যে ত্রিশ বছরই নেলসন ম্যান্ডেলার কারাবাসের কারণে বিচ্ছিন্ন থাকতে হয়েছে তাদের।

১৯৯৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে গেলেও নাম পাল্টাননি উইনি ম্যান্ডেলা। যোগাযোগও ছিল নেলসনের সঙ্গে।