হিন্দুস্তান টাইমস

৩ মে'র মধ্যে কাবেরী পরিকল্পনা বাস্তবায়ন করুন, কেন্দ্রকে ভারতের সুপ্রিম কোর্ট

কাবেরী নদীর পানি বণ্টনের নির্দেশ কার্যকর না করায় ভারতের কেন্দ্রীয় সরকারকে তীব্র ভৎসনা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। ৩১  মার্চের মধ্যে নির্দেশ কার্যকর করার কথা থাকলেও তা না করায় সোমবার (৯ এপ্রিল) এ ভৎসনা করা হয়। পাশাপাশি ৩ মে’র মধ্যে নির্দেশ কার্যকরের জন্য নতুন সময়সীমা বেঁধে দিয়েছেন বিচারপতিরা। কাবেরী নদীর পানি তামিলনাড়ু, কর্নাটক, কেরালা এবং পড়ুচেরির মধ্যে সমানভাবে বণ্টনের যে নির্দেশ দেওয়া হয়েছে, তা কোনওভাবেই কেন্দ্র অগ্রাহ্য করতে পারে না বলেও এদিন কড়া ভাষায় জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। মঙ্গলবার (১০ এপ্রিল) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমসের প্রথম পাতা
ভারতের সুপ্রিম কোর্টের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছিল কাবেরী নদীর পানিবণ্টন ঠিক মত হচ্ছে কিনা তা নজরদারি করার জন্য কাবেরী ওয়াটার ম্যানেজমেন্ট বোর্ড তৈরি করতে হবে। ৩১ মার্চের মধ্যে সেই কমিটিগুলি গঠন করে দেওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্র সেই নির্দেশ অমান্য করেই কর্নাটক বিধানসভা নির্বাচনের অজুহাত দিয়ে জানায়, ১২ মে’র আগে কমিটিগুলি গঠন করা যাবে না। কিন্তু কাবেরী পানিবণ্টন বিবাদ মামলায় সুপ্রিম কোর্টের দেওয়া আদেশ রূপায়ণের জন্য বেশি সময় চেয়ে কেন্দ্র সরকারের করা আবেদন সর্বোচ্চ আদালত খারিজ করে দিয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে, আদালত কাবেরী পানিবণ্টন বিবাদ মামলায় ট্রাইব্যুনালের দেওয়া রায়কে সামনে রেখেই সংশ্লিষ্ট রাজ্য দুটির মধ্যে পানি বণ্টনের বিষয়টির নিষ্পত্তি করা হয়েছে এবং আদালতের এই সিদ্ধান্ত সকল পক্ষকেই মেনে নিতে হবে।

গত কয়েকদিন ধরেই কাবেরী ম্যানেজমেন্ট বোর্ড তৈরির দাবিতে বিক্ষোভে উত্তাল হয়েছে তামিলনাড়ু। অনশনে বসেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে চলচ্চিত্র জগতের অভিনেতারা। ডিএমকের তরফ থেকে বন্‌ধ পালন করা হয়েছে। পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত হয়ে রয়েছে কর্নাটকেও। তামিলনাড়ু এবং কর্নাটককেও রাজ্যে শান্তি বজায় রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।