আনাদোলু পোস্ট

স্থানীয় বাসিন্দাদের কাছেই আফরিনের নিয়ন্ত্রণ হস্তান্তর: এরদোয়ান

সময় এলেই আফরিনের বাসিন্দাদের কাছেই শহরটির নিয়ন্ত্রণ ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোয়ান। মঙ্গলবার (১০ এপ্রিল) পার্লামেন্টে সাংবাদিকদের তিনি বলেন, তুরস্ক জানে কাদের হাতে আফরিন শহরের নিয়ন্ত্রণ ফিরিয়ে দিতে হবে। সিরিয়ার বাশার আল আসাদ সরকারের হাতে আফরিনের নিয়ন্ত্রণ ফিরিয়ে দিতে আঙ্কারাকে রাশিয়ার আহ্বানের একদিন পর এসব কথা বলেন এরদোয়ান। বুধবার (১১ এপ্রিল) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

আনাদোলু পোস্ট
২০ জানুয়ারি কুর্দি পিপল’স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-এর নিয়ন্ত্রণাধীন আফরিনে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’ নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। তুর্কিদের কাছে ওয়াইপিজি সন্ত্রাসী গোষ্ঠী এবং তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা বলে পরিচিত। তুরস্কের অভিযানের লক্ষ্য ছিল, আফরিন থেকে কুর্দিদের উৎখাত করা। শহরটি দখল তুর্কিদের জন্য বড় ধরনের সাফল্য। এর ফলে উত্তর সিরিয়ার সঙ্গে তুরস্কের যে সীমান্ত রয়েছে সেখানে দেশটির নিয়ন্ত্রণ আরও সুসংহত হয়েছে। এর আগ থেকেই তুরস্ক এ অঞ্চলে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীকে সহযোগিতা করে আসছে।

৯ এপ্রিল (সোমবার) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আফরিনের নিয়ন্ত্রণ সিরিয়ার সরকারের হাতে তুলে দিতে তুরস্কের প্রতি আহ্বান জানান। আর এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট সের্গেই ল্যাভরভ বলেন, ‘এটি ভুল পদ্ধতি। আমরা ভালো করে জানি কার কাছে আফরিনকে ফেরত দিতে হবে।’

এদিকে উত্তর পশ্চিমাঞ্চলীয় কোচায়েলি প্রদেশ এবং কানাক্কালে প্রদেশের গেলিবোলু এলাকা পরিদর্শনে গিয়ে তুর্কি সেনাপ্রধান দাবি করেন, আন্তর্জাতিক আইন এবং সন্ত্রাসবিরোধী লড়াইয়ের নীতির সঙ্গে সঙ্গতি রেখে অপারেশন অলিভ ব্রাঞ্চ চালাচ্ছে তুরস্ক। আফরিনের সাধারণ নিরস্ত্র বাসিন্দা, পরিবেশ একং ঐতিহাসিক স্থাপনাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করা হয়নি বলেও দাবি করেন তিনি।