দ্য টাইমস অব ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার শেয়ার কিনতে আগ্রহী চার বিদেশি সংস্থা

ভারতের সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার তিন চতুর্থাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার ঘোষণার পর তা কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে চারটি স্বনামধন্য আন্তর্জাতিক বিমান সংস্থা। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ, লুফথানসা ও সিঙ্গাপুর এয়ারলাইন্স। এছাড়া আগ্রহ দেখিয়েছে মধ্যপ্রাচ্যের বিমানসংস্থা গালফ কেরিয়ারও। বৃহস্পতিবার (১২ এপ্রিল) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
দীর্ঘদিন ধরে লোকসানে চলা এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এরপরই ব্রিটিশ এয়ারওয়েজ, লুফথানসা, সিঙ্গাপুর এয়ারলাইন্স এবং মধ্যপ্রাচ্যের বিমানসংস্থা গালফ্‌ কেরিয়ার শেয়ার কেনার আগ্রহ দেখায়। এ চারটি এয়ারলাইন্সের মধ্যে কেবল একটিরই এয়ার ইন্ডিয়ার সঙ্গে অংশীদারত্ব রয়েছে। এয়ার ইন্ডিয়ার শেয়ার কিনতে হলে ওই সংস্থার অবশ্যই ভারতীয় কোম্পানিতে ৫১ শতাংশ শেয়ার থাকতে হবে।

এই বিষয়ে ব্রিটিশ এয়ারলাইন্সের মূল সংস্থা ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে তারা ভারতে ভিস্তারার পরিষেবা বিস্তারের ওপরেই জোর দিচ্ছে। তবে এয়ার ইন্ডিয়ার অধিগ্রহণের ব্যাপারে তারা আলোচনার দরজা সবসময়ই খুলে রাখছে। দুই ভারতীয় বিমানসংস্থা জেট এয়ারওয়েজ ও ইন্ডিগো আগেই জানিয়ে দিয়েছে, যে সব শর্ত কেন্দ্রীয় সরকার দিয়েছে, তা মেনে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণ তাদের পক্ষে সম্ভব নয়।