গালফ টাইমস

৪৮ দেশের বিশ্বকাপ বিষয়ে সিদ্ধান্তের আগে আলোচনা চায় কাতার

৪৮ দেশ নিয়ে ফুটবল বিশ্বকাপ আয়োজনের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে ফিফার সঙ্গে আলোচনায় বসার আগ্রহ দেখিয়েছে এর আয়োজক দেশ কাতার। ২০২২ সালের বিশ্বকাপ আয়োজক দেশটির কর্মকর্তারা বলেছেন সিদ্ধান্ত নেওয়ার আগে এই আলোচনা গুরুত্বপূর্ণ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসার আগেই উপসাগরীয় দেশটি একটি সফল টুর্নামেন্ট আয়োজনের আশা প্রকাশ করেছে। আর এই খবরকেই প্রধান শিরোনাম করেছে সে দেশের অন্যতম সংবাদপত্র গালফ টাইমস।

সোমবারের গালফ নিউজের প্রথম পাতা

গত ১২ এপ্রিল দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন তাদের কংগ্রেস অধিবেশন থেকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে ২০২২ সালের বিশ্বকাপ থেকে দল বাড়ানোর আবেদন জানায়। ওই আবেদনে প্রাথমিকভাবে সম্মতি দিয়েছে ফিফা। বর্তমানে ৩২ টি দেশ বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আসরে অংশ নিয়ে থাকে। দল বাড়ানোর খবর সামনে আসার পর এই নিয়ে প্রথম প্রতিক্রিয়া দেখালো ওই আসরের আয়োজক দেশ কাতার।

দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের প্রেসিডেন্ট আলেজান্দ্রো দোমিনগুয়েজ দল বাড়ানোর আবেদনের চিঠি ফিফা সভাপতি জিয়ানি ইনফানতিনোর কাছে হস্তান্তের করেন। এই পরিকল্পনাকে খুবই আকর্ষণীয় বলে অভিহিত করেন তিনি।

কাতারের এক মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে টুর্নামেন্ট পরিচালনা এবং তার প্রয়োজনীয় সরঞ্জাম বৃদ্ধি নিয়ে কাতারের সঙ্গে আলোচনা জরুরি। এখনও সিদ্ধান্ত না হওয়া সত্ত্বেও আমরা ২০২২ সালে একটি সফল টুর্নামেন্ট আয়োজন করার সক্ষমতা নিয়ে আত্মবিশ্বাসী।

কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের মেয়াদ ইতিমধ্যে নভেম্বর ও ডিসেম্বরের ২৮ দিনে কমিয়ে এনেছে ফিফা। বিপরীতে এই বছরে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ হবে ৩২ দিন ধরে। মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাতারের আটটি ভেন্যুতে হবে ২০২২ সালের বিশ্বকাপের খেলা। আর রাশিয়ায় এবার ব্যবহৃত হবে ১২ টি ভেন্যু।

প্রয়োজন পড়লে ৪৮ দেশের বিশ্বকাপই ঠিক আছে বলে জানিয়েছে গালফ টাইমস। ৪৮ দেশের বিশ্বকাপ মানে বাড়তি ১৬ ম্যাচ আর আরও লম্বা সময়। বাড়তি দল নিয়ে বিশ্বকাপ আয়োজিত হলে সম্ভবত প্রতিবেশি দেশের ভেন্যুতে হয়তো ম্যাচ আয়োজন করতে হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

/জেজে/