ডন

পাকিস্তানের বিচারপতির বাসভবন লক্ষ্য করে দুই দফা গুলি

গত রবিবার পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারপতি ইজাজুল আহসানের বাড়ি লক্ষ্য করে দুই দফা গুলি ছোঁড়ার খবরটিকে সোমবার প্রধান শিরোনাম করেছে দেশটির অন্যতম প্রধান সংবাদপত্র ডন। পানামা পেপার্স কেলেঙ্কারি নিয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণাকারী বেঞ্চের অন্যতম এই সদস্যের বাড়িতে গুলির ঘটনায় কেউ আহত হয়নি। ঘটনার পরই এনিয়ে তদন্ত শুরুর পাশাপাশি নিরাপত্তাও বাড়ানো হয়েছে এই বিচারপতির বাসভবনের।

সোমবারের ডনের প্রথম পাতা

খবরে বলা হয়, লাহোরের মডেল টাউনে বিচারপতি ইজাজুল আহসানের বাড়ি লক্ষ্য করে শনিবার রাত পৌনে ১১টা ও রবিবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে গুলি ছোঁড়া হয়। আইন শৃঙ্খলাবাহিনী বলছে নাইন এমএম পিস্তল থেকে এই গুলি ছোঁড়া হয়।খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার।

বিচারপতির বাসভবনে হামলার ঘটনাটিকে গুরত্ব সহকারে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ। হামলাকে নিন্দনীয় আখ্যা দিয়ে হামলাকারীদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১৬ সালের ৩ এপ্রিল দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট। ২০১৭ সালের ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন নওয়াজ শরিফ। সুপ্রিম কোর্টের ওই বেঞ্চের সদস্য ছিলেন বিচারপতি ইজাজুল আহসান।