দ্য টাইমস অব ইন্ডিয়া

সম্পর্ক ‘পুনর্গঠনে’ ২৭ ও ২৮ এপ্রিল মোদি-শি সাক্ষাৎ

দোকলাম সীমান্তে টানা ৭৩ দিন ধরে ভারতীয় সেনাবাহিনী ও চীনা সেনাবাহিনীর উত্তেজনার পর প্রথমবারের মতো বৈঠকে বসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৭ ও ২৮ এপ্রিল চীনের উহান শহরে থাকবেন মোদি। সেখানেই দ্বিপাক্ষিক বৈঠক করবেন তারা। এ বৈঠককে দুই দেশের সম্পর্ক পুনর্গঠনের চেষ্টা বলে মনে করা হচ্ছে। সোমবার (২৩ এপ্রিল) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়া
বর্তমানে চীন সফরে আছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রবিবার আট দেশের পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে শুরু হওয়া দু’‌দিনের সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দেন সুষমা স্বরাজ। রবিবার সুষমা স্বরাজকে সঙ্গে নিয়ে যৌথ সংবাদ সম্মেলন করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সেখানেই তিনি মোদির চীন সফরের কথা জানান। এ মাসের ২৭ ও ২৮ তারিখ তিনি চীনের উহানে থাকবেন। এই সফরে দু’‌দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন মোদি।

এখনও অবধি জানা যাচ্ছে, উচ্চ পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হতে চলেছে চীনের হুয়ানে৷ মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে চতুর্থবার চীনে যাচ্ছেন।