ডেইলি মিরর

রাজপরিবারের নতুন অতিথিকে স্বাগত জানালেন উইলিয়াম-কেট

ব্রিটিশ রাজপরিবারের প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন আরও একটি পুত্রসন্তান লাভ করেছেন। প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লটের পর এটি তাদের তৃতীয় সন্তান। লন্ডনের ‘সেন্ট ম্যারি’স হসপিটালে’ লন্ডনের স্থানীয় সময় সোমবার রাত ১১টায় শিশুটি ভূমিষ্ঠ হয়। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মিরর।

Daily Mirror 02মা ও শিশু উভয়ের সুস্থতা নিশ্চিত করেছে রাজপরিবার। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নতুন শিশুটির আগমন উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়েছেন এক টুইটারবার্তার মাধ্যমে। এছাড়াও শুভেচ্ছা বাণী পাঠিয়েছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন ও লন্ডনের মেয়র সাদিক খান। শিশুটির নাম এখন পর্যন্ত নির্ধারিত না হলেও আর্থার, অ্যালবার্ট, ফ্রেডরিক, জেমস এবং ফিলিপ সম্ভাব্যতার বিচারে এগিয়ে রয়েছে।

সোমবার রাজপরিবারে জন্ম নেওয়া নতুন শিশুটি তার চাচা প্রিন্স হ্যারিকে এক ধাপ পিছিয়ে দিয়ে ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকারক্রমে পঞ্চম স্থান দখল করেছে।

২০১৫ সাল থেকে কার্যকর হওয়া ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারক্রম সংক্রান্ত আইনের কারণে নতুন প্রিন্স তার দুই বছরের বড় বোন প্রিন্সেস শার্লটকে এড়িয়ে উত্তরাধিকারক্রমে সামনে যেতে পারবে না। ওই আইন কার্যকর হওয়ার আগে রাজ সিংহাসনের উত্তরাধিকারক্রমে ছেলে শিশুরা মেয়ে শিশুদের তুলনায় অগ্রাধিকার পেতো।

বাবা-মায়ের তৃতীয় সন্তান হিসেবে রাজসিংহাসনে আসীন হওয়ার সম্ভাবনা কম হয়। তবে ইতিহাসে সে রকম বিরল উদাহরণও রয়েছে। তৃতীয় জর্জ ও রানি শার্লটের তৃতীয় সন্তান চতুর্থ উইলিয়াম ১৮৩০ থেকে ১৮৩৭ পর্যন্ত রাজত্ব করেছেন। বড় দুই ভাইয়ের মৃত্যুর কারণে ৬৪ বছর বয়সে সিংহাসনে অধিষ্ঠিত হয়েছিলেন তিনি।