মেট্রো

ট্রাম্প-ম্যাক্রোঁর বিশেষ সম্পর্ক

হোয়াইট হাউসে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতে মিলিত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এদিন ম্যাক্রোঁর কোর্টের কলার থেকে মাথার খুশকিও ঝেড়ে দেন ট্রাম্প। পরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের দুজনের মধ্যে বিশেষ সম্পর্ক আছে। এমনকি আমি তার খুশকিও ঝেড়ে দিই।’ এ বিষয় বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মেট্রো।

Metroসাক্ষাতের পর দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে প্রাধান্য পায় ইরান ইস্যু। বর্তমান ‍চুক্তির ওপর ভিত্তি করেই ইরানের সঙ্গে নতুন চুক্তি করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ২০১৫ সালের মাইলফলক চুক্তিটিকে এর আগে ‘উন্মাদ’ বলে বর্ণনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। বিশ্ব শক্তি ও ইরানের মধ্যকার চুক্তিটি আনুষ্ঠানিকভাবে জেসিপিওএ নামে পরিচিত। চুক্তিতে পরমাণু অস্ত্র তৈরি না করার শর্তে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে ম্যাঁক্রো বলেন, ‘এখন থেকে আমরা ইরানের সঙ্গে নতুন চুক্তির জন্য কার করবো বলে আশা করছি। আঞ্চলিক শক্তি ও ইরানের নেতাদের সঙ্গে একত্রে মিলে আমাদের একটি নতুন চুক্তি করতে হবে। এটাই স্থিতিশীলতা আনার একমাত্র উপায়’। ম্যাঁক্রো বলেন, যেকোনও নতুন চুক্তিতে অবশ্যই ২০২৫ সাল পর্যন্ত ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ রাখা হবে। ইরানকে পরমাণু অস্ত্র তৈরি এবং ইয়েমেন, সিরিয়া, ইরাক ও লেববানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করা থেকে বিরত রাখা হবে।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বিদ্যমান চুক্তিটি দুর্বল ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। তিনি সতর্ক করে দেন, যদি ইরান আবারও তাদের পরমাণু কার্যক্রম শুরু করে তাহলে তাদের বিশাল সমস্যার মুখে পড়তে হবে। ট্রাম্প বলেন, ‘ফ্রান্স ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে যে, ইরানকে কখনও পরমাণু অস্ত্র তৈরি করতে দেওয়া যাবে না আর দেশটির সরকারকে অবশ্যই সন্ত্রাসীদের সহযোগিতা করা বন্ধ করতে হবে’। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আপনি মধ্যপ্রাচ্যের যেখানেই যাবেন সব সমস্যার পেছনে ইরানের জড়িত থাকার প্রমাণ পাবেন।’