দ্য টাইমস অব ইন্ডিয়া

সিম-আধার কার্ড সংযুক্তি বাধ্যতামূলক করা হয়নি: ভারতের সুপ্রিম কোর্ট

ভারতে মোবাইল সিমের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে কোনও নির্দেশ জারি করা হয়নি বলে জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। আধার মামলার শুনানি চলাকালীন এমনটাই জানালেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। বুধবার (২৫ এপ্রিল) সুপ্রিম কোর্ট জানায়, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি সর্বোচ্চ আদালতের দেওয়া পর্যবেক্ষণের ভুল ব্যাখ্যা দিয়েছে সরকার। সিম কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি বাধ্যতামুলক করা হয়নি। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
বলা যেতে পারে বিচারপতি মোবাইলের সিমের সঙ্গে আধার সংযুক্তিকরণ নিয়ে আদালতের অবস্থান আরও স্পষ্ট করলেন। বুধবার ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘লোকনীতি ফাউন্ডেশন মামলায়, সুপ্রিম কোর্ট কখনোই সিমের সঙ্গে আধারের সংযুক্তিকরণের কথা বলেনি। কিন্তু ভারত সরকারের দেওয়া নির্দেশনামায় তাই বলা হয়েছে। তার মানে কেন্দ্র আদালতের নির্দেশ বুঝতে ভুল করেছে।’  

উল্লেখ্য, গত ১৩ মার্চ সুপ্রিম কোর্ট আধারের সঙ্গে মোবাইল নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকরণের সময়সীমা অনির্দিষ্ট কালের জন্য বাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে তারা জানিয়েছিল সাংবিধানিক বেঞ্চ যতক্ষণ না আধারের বৈধতা নিয়ে রায় দিচ্ছে ততক্ষণ আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়।