দ্য গার্ডিয়ান

রাশিয়াবিরোধী জোটকে শক্তিশালী করার প্রচেষ্টায় যুক্তরাজ্য

রাশিয়াবিরোধী জোটকে আরও শক্তিশালী করার তৎপরতা চালিয়ে যাচ্ছে যুক্তরাজ্য। এর জন্য এ বছর অনুষ্ঠিত হতে যাওয়া বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনকে ব্যবহার করতে চাইছে দেশটি। এসব সম্মেলনে রাশিয়ার ভুয়া তথ্য মোকাবিলায় সমন্বিত কৌশল নেওয়ার ডাক দেওয়া হবে। পাশাপাশি মস্কোর সঙ্গে কূটনৈতিক আলোচনার বিষয়টি পুনর্বিবেচনা করার জন্যও আহ্বান জানানো হবে। সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে প্রকাশিত খবরটিকে শুক্রবার (৪ মে) প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রাশিয়াবিরোধী জোটকে শক্তিশালী করতে এ বছর চারটি আন্তর্জাতিক সম্মেলনকে কাজে লাগাতে চায় যুক্তরাজ্য। সেগুলো হলো-জি সেভেন, জি টুয়েন্টি, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন সম্মেলন। সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপালকে সালিসবুরিতে বিষ প্রয়োগকে কেন্দ্র করে যুক্তরাজ্য গত মার্চে রাশিয়াবিরোধী যে জোট গড়ে তুলেছে তা আরও গভীর করতে চাইছে ব্রিটিশ সরকার।

হোয়াইট হলের এক কর্মকর্তা গার্ডিয়ানকে বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী দৌমা ও সালিসবুরিতে রাশিয়ার পদক্ষেপকে মোড় বদল হিসেবে দেখছেন এবং তিনি মনে করেন আরও বেশি আন্তর্জাতিক সমর্থন প্রযোজন। যে বিষযগুলো নিয়ে যুক্তরাজ্য আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করতে পারে তাহলো- রাশিয়ার মিথ্যে প্রচারণা ঠেকানো এবং রাসায়নিক অস্ত্র ব্যবহার সংক্রান্ত জবাবদিহিতা নিশ্চিত করার প্রক্রিয়া খুঁজে বের করে।’