দ্য হিন্দু

কর্নাটক নির্বাচনের পর কংগ্রেস ধ্বংস হয়ে যাবে: মোদি

ভারতের কর্নাটকে এক নির্বাচনি প্রচারণায় প্রধানমন্ত্রী নরেন্দ মোদি বিরোধীদল কংগ্রেসকে তীব্র আক্রমণ করেছেন। শনিবার ওই নির্বাচনি প্রচারণা সভায় মোদি কংগ্রেসকে পারিবারিক রাজনৈতিক দল হিসেবে অ্যাখ্যা দেন। এছাড়া তিনি দলটির বিরুদ্ধে দুর্নীতি ও মাহাদয়ি নদীর পানির বিতর্ক দীর্ঘায়িত করার অভিযোগও আনেন মোদি। কর্নাটকের নির্বাচনে হারার পর মাত্র দুটি রাজ্যের ক্ষমতায় থাকা কংগ্রেস ধ্বংস হয়ে যাবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। ভারতীয় পত্রিকা দ্য হিন্দু খবরটিকে রবিবার (৬মে, ২০১৮) নিজেদের প্রধান শিরোনাম করেছে।

Capture

শনিবার চারটি জনসভার একটিতে মোদি বলেন, ‘১৫ মে’র পর ইন্ডিয়ান ন্যাশলাল কংগ্রেস কমে পিপিপি কংগ্রেসে রূপ নেবে।’ মোদি পিপিপি বলতে ‘পাঞ্জাব, পণ্ডিচেরি ও পারিভার’ বুঝিয়েছেন। আর ১৫ মে কর্নাটকের নির্বাচনের ফল প্রকাশিত হবে। মোদি আরও বলেন, কর্নাটক কংগ্রেস ‘দুর্নীতির আখড়ায়’ পরিণত হয়েছে।

গাদাগের কৃষকদের সঙ্গে সুর মেলাতে গিয়ে মোদি মহাদায়ী নদীর পানি বন্টন নিয়ে কথা বলেন। প্রধানমন্ত্রী দীর্ঘদিন বিষয়টি নিয়ে চুপ ছিলেন। মহাদায়ি নদীর পানি বণ্টন নিয়ে গোয়া ও কর্নাটক রাজ্যের মধ্যে বিরোধ চলে আসছে।

মোদি কর্নাটক সরকারের কাছে এই সমস্যা সমাধানের জন্য কয়েকটি প্রস্তাব দেন। তিনি বিপরীত রাজ্যের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার কথাও বলেন। ওই সময় কংগ্রেসকে দোষারোপ করে মোদি বলেন, দলটি বিষয়টি নিয়ে কর্নাটকের মানুষকে ভোগান্তিতে ফেলেছে।