ডন

বেনজির হত্যায় আটক পাঁচ সন্দেহভাজন তালেবান সদস্যের জামিন

২০০৭ সালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান পিপল’স পার্টি (পিপিপি)’র চেয়ারপার্সন বেনজির ভুট্টোকে হত্যার ঘটনায় আটক থাকা পাঁচ সন্দেহভাজন তালেবান সদস্য জামিন পেয়েছেন। সোমবার (৭ মে) প্রত্যেকে ৫ লাখ রুপির মুচলেকায় স্বাক্ষরের শর্তে তাদের জামিন মঞ্জুর করা হয়। মঙ্গলবার (৮ মে) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা্
লাহোর হাইকোর্টে বিচারপতি মির্জা ওয়াকাস এবং বিচারপতি সর্দার সারফরাজকে নিয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চ ওই সন্দেহভাজন তালেবান সদস্যদের জামিন আবেদন মঞ্জুর করেন। সন্দেহভাজনরা হলেন-আব্দুল রশিদ, আইতজাজ শাহ, রাফাকাত হুসেইন, হুসনাইন গুল এবং শের জামান। ২০১৭ সালের ২৮ নভেম্বর তাদেরকে লাহোরের কোট লাখপাত জেল থেকে আদিয়ালা জেলে স্থানান্তর করা হয়। সোমবার আইতজাজ শাহের বাবা জামিন আবেদনটি করেছিলেন। তিনি আবেদনে উল্লেখ করেছিলেন, আইনজীবীদের খরচ চালানোর মতো অর্থ তার কাছে নেই। পরে ৫ লাখ টাকা করে মুচলেকা নিয়ে আদালত তাদের জামিন আবেদন মঞ্জুর করে।

ডনের প্রতিবেদনে বলা হয়, কারা কর্তৃপক্ষের সঙ্গে জামিনের ব্যাপারে যোগাযোগ করা হলে কর্মকর্তারা জানিয়েছেন তারা আদালতের কোনও নির্দেশনামা হাতে পাননি। তবে কারা বিভাগের এক কর্মকর্তা বলেছেন, মঙ্গলবার কিংবা বুধবার জামিন আদেশ হাতে পাওয়া যেতে পারে।   

২০০৭ সালের ২৭ ডিসেম্বর লিয়াকত বাগে নির্বাচনি র‍্যালি চলার সময় গুলি ও বোমা হামলায় নিহত হন বেনজির। তাকে হত্যার জন্য তখনকার পারভেজ মোশাররফ সরকার তেহরিক ই তালেবান পাকিস্তানের প্রধান বায়তুল্লাহ মেহসুদকে দায়ী করেছিলেন। তবে এ হত্যাকাণ্ডে কোনও সংশ্লিষ্টতা থাকার অভিযোগ অস্বীকার করেছেন মেহসুদ।