আনাদোলু পোস্ট

প্রেসিডেন্ট পদে লড়বেন ৬ প্রার্থী

আগামী ২৪ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে তুরস্কের সর্বোচ্চ নির্বাচনি বোর্ড। ওই তালিকা অনুসারে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ছয় জন প্রার্থী। তারা হলেন, রজব তাইয়্যেব এরদোয়ান, মুহাররিম ইনস, মেরাল আকসেনের, সেলাহাত্তিন দেমিরতাস, তেমেল কারামোলাগলু ও দোগু পেরিনেক। ১১ মে পর্যন্ত এই তালিকা নিয়ে আপত্তি জানানো যাবে।শুক্রবারের আনাদোলু পোস্ট
গত মাসে তুরস্কের সংসদ আগামী ২৪ জুলাই আগাম প্রেসিডেন্ট নির্বাচনের জন্য একটি বিল পাশ করে। ওই বিল অনুযায়ী তুরস্ক পেসিডেন্সিয়াল ব্যবস্থা প্রবর্তিত হবেক। ২০১৭ সালের এপ্রিলে তুরস্তেকর ভোটাররা এক গণভোটের মাধ্যমে পার্লামেন্টারি ব্যবস্থা থেকে সংসদীয় ব্যবস্থা প্রবর্তনের রায় দেয়।

২৪ জুলাইয়ের প্রেসিডেন্ট নির্বাচনে ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি (এমএইচপি) ও ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি (একে) জোটবদ্ধ হয়েছে। এই জোটের প্রার্থী হিসেবে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে লড়বেন বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট পদে বহাল আছেন এরদোয়ান। তার আগে ২০০৩ থেকে ২০১৪ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

তুরস্কের প্রধান বিরোধি দল রিপাবলিকান পিউপিল পার্টির (সিএইচপি) মনোনয়নে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুহাররিম ইনস। রাজধানী আঙ্কারায় এক র‌্যালিতে সিএইচপি নেতা কামাল কিলিদারোগলু মুহাররিমের মনোনয়নের ঘোষণা দিয়ে তার জয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বিরোধি আইওয়াইআই (গুড) পার্টি তাদের নেতা মেরাল আকসেনের প্রার্থীতা নিয়ে প্রচারণা চালাচ্ছেন। আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এক লাখ মানুষের স্বাক্ষর সংগ্রহ করেছেন তিনি। গত ২২ এপ্রিল প্রধান বিরোধি দল সিএইচপি থেকে পদত্যাগ করে ১৫ জন উপপ্রধান আইওয়াইআই পার্টিতে যোগ দেন।

বিরোধি ফেলিসিটি (সাদেত) পার্টি দলীয় চেয়ারম্যান তেমেল কারামোলাগলুকে প্রেসিডেন্ট পদে প্রার্থী মনোনয়ন দিয়েছে। কারামোলাগলুও এক লাখ মানুষের স্বাক্ষর সংগ্রহ করে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন।

বিরোধি পিউপিল ডেমোক্রাটিক পার্টি (এইচডিপি)কারাবন্দিতাদের সাবেক চেয়ারম্যান সেলাহাত্তিন দেমিরতাসকে প্রেসিডিন্ট প্রার্থী মনোনয়ন দিয়েছেন। ২০১৬ সালের নভেম্বরে দলের আরও ১২ আইন প্রণেতার সঙ্গে সন্ত্রাসবিষয়েক অভিযোগে আটক হন সেলাহাত্তিনবিচারের অপেক্ষায় এখনও কারাগারে আছেন তিনি।

ভাতান পার্টি চেয়ারম্যান দোগু পেরিনেকও এক লাখ মানুষের স্বাক্ষর যোগাড় করে প্রেসিডেন্ট পদে নির্বাচনের যোগ্যতা অর্জন করেছেন।