ডন

নওয়াজ শরিফের মন্তব্য পর্যালোচনা করবে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ

নওয়াজ শরিফ বলেছিলেন, সন্ত্রাসীরা পাকিস্তান থেকে গিয়ে ভারতের মুম্বাইতে হামলা চালিয়েছে। এদের আটকাতে পারা দরকার। পাকিস্তানের সামরিক ও বেসামরিক ব্যক্তিদের নিয়ে গঠিত জাতীয় নিরাপত্তা পরিষদ নওয়াজের এই বক্তব্যের যথার্থতা খুঁজে বের করতে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তানি পত্রিকা ডেইলি ডন ২০১৮ সালের ১৪ মে তারিখে প্রকাশিত তাদের মুদ্রিত সংখ্যার প্রথম পাতায় এ বিষয়ে শিরোনাম করেছে— ‘এনএসসি মিটিং অন রিমার্কস টুডে: আইএসপিআর।’ ডন লিখেছে, বৈঠকের আগেই নওয়াজ ওই বক্তব্যকে ‘ভুলভাবে উপস্থাপিত’ হিসেবে আখ্যা দিয়েছেন। বিশ্লেষকরা বলছেন, সামরিক ও বেসামরিক ব্যক্তিদের নিয়ে গঠিত হলেও এনএসসির বৈঠক আহ্বানের প্রতিক্রিয়ায় আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সামরিক ও বেসামরিক পক্ষগুলোর মধ্যে উত্তেজনা বাড়বে।ok

ডনের প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়েছে, ২০০৮ সালের মুম্বাই হামলার বিষয়ে পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের বলেছিলেন, জঙ্গিরা পাকিস্তান থেকে গিয়েই ভারতে হামলা চালিয়েছিল। নওয়াজের ভাষ্য, ‘জঙ্গি সংগঠনগুলো সক্রিয়। তারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা না পাক, তারা কি করে সীমান্ত পাড়ি দিয়ে ভারতে গেল আর ১৫০ জনকে মুম্বাইতে মেরে ফেলল? আমরা কেন বিচারটি শেষ করতে পারছি না?’
নওয়াজের ওই বক্তব্যের পর ভারতেও এ নিয়ে আলোচনা শুরু হয়। ২০০৮ সালের আলোচ্য হামলায় চার দিন ধরে সন্ত্রাসীরা ১৬৪ জনকে হত্যা করেছে। তাদের হাতে আহত হন আরও ৩০৮ জন। ভারত দাবি করে আসছে, ওই হামলা পাকিস্তান থেকে পরিকল্পিত ও পরিচালিত হয়েছিল।

নওয়াজের মন্তব্যের যথার্থতা নিয়ে যে সভা হবে সে বিষয়ে জানাতে টুইটার বার্তা প্রকাশ করেছেন পাকিস্তান আইএসপিআরের ডিরেক্টর জেনারেল মেজর জেনারেল আসিফ ঘাফুর। বিশ্লেষকরা মনে করেন, এই সিদ্ধান্ত ইতোমধ্যেই উত্তেজনাকর অবস্থায় থাকা সেনা ও বেসামরিক ব্যক্তিদের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দেবে। তাছাড়া সামনে নির্বাচন। তারা প্রকাশ্যে বৈঠক করার ঘোষণা দিয়ে জানিয়ে দিলো, তারা বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীকে দিয়ে বক্তব্য দেওয়াতে চাইবে।

সভা অনুষ্ঠিত হওয়ার আগেই নওয়াজের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, সন্ত্রাসীদের বিষয়ে তিনি যা বলেছিলেন তা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। নওয়াজের ভাই, পাকিস্তান মুসলিম লিগের সভাপতি ও পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফও বিবৃতির বক্তব্যকে সমর্থন করেছেন। উল্লেখ্য, দুর্নীতির দায়ে আজীবনের জন্য নওয়াজকে অযোগ্য ঘোষণা করেছে পাকিস্তানের আদালত।