দ্য টাইমস অব ইন্ডিয়া

মোদি বনাম অন্যরা: কর্নাটকের মঞ্চে বিজেপিবিরোধীদের বিশাল ঐক্য

ভারতের কর্নাটক রাজ্যে কংগ্রেস-জেডি(এস) জোট সরকারের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে বুধবার (২৩ মে) শপথ নিয়েছেন এইচ ডি কুমারস্বামী। আর এ শপথগ্রহণকে কেন্দ্র করে এদিন এক কাতারে জড়ো হলেন বিজেপিবিরোধীরা। ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার পুত্র কুমারস্বামীর এই শপথ গ্রহণের মঞ্চ যেন ভারতের বিজেপিবিরোধী রাজনৈতিক দলগুলোর ঐক্যের মঞ্চ হয়ে উঠলো। বৃহস্পতিবার বিজেপিবিরোধীদের এ ঐক্যের খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

দ্য টাইমস অব ইন্ডিয়া
বুধবার চামুন্ডেশ্বরী মন্দিরে পুজো দিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন জনতা দল (জেডিএস) নেতা এইচ ডি কুমারস্বামী। তবে শপথ গ্রহণ অনুষ্ঠানের জাঁকজমকে সবকিছু ছাপিয়ে বড় হয়ে উঠেছিল জাতীয় স্তরে বিজেপি-বিরোধী জোট গঠনের উদ্যোগ। বেঙ্গালুরুতে বিধানসভা ভবনের সামনে এই শপথ গ্রহণ অনুষ্ঠান প্রত্যক্ষ করতে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের চেয়ারপারসন সোনিয়া গান্ধী ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুল ও জেডিএসের নেতা ও সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া দুজনেই জানিয়ে দিয়েছেন,রাজ্যে সহযোগিতার এই মডেল তারা জাতীয় স্তরেও নিয়ে যাবেন।

কংগ্রেস ও জেডিএসের শীর্ষ নেতাদের পাশে থেকে সম্মিলিতভাবে বিজেপি–বিরোধিতার ইঙ্গিত দিয়ে গেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, কেরালার সিপিএম মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এদেরই পাশাপাশি উপস্থিত ছিলেন এসপি নেতা অখিলেশ সিং যাদব, বিএসপি নেত্রী মায়াবতী, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, লোকদল নেতা অজিত সিং, সংযুক্ত জনতা দল নেতা শরদ যাদব, বিহারের আরজেডি নেতা লালুপ্রসাদের ছেলে তেজস্বীসহ আরও অনেকে।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের কংগ্রেস–বিরোধিতা ইদানীং বেশ প্রবল হয়ে উটৈছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে কংগ্রেস নেতাদের এড়াতে তাই গত মঙ্গলবার বেঙ্গালুরু এসে তিনি কুমারস্বামীর সঙ্গে সাক্ষাৎ করে গেছেন। যদিও জোটের প্রয়োজনীয়তার কথাও জানিয়ে গেছেন। 

বিজেপিবিরোধী এ জোটকে ১৯৯৬ সালের পর সবচেয়ে বড় বলে উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া। তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচন পর্যন্ত এ ঐক্য থাকবে কিনা সেটাই এখন দেখার পালা বলে মনে করছে সংবাদমাধ্যমটি।