ডন

আদালতই মোশাররফকে বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছে: নওয়াজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, তার সরকার নয়, বরং আদালতই সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার   (২৪ মে) অ্যাকাউন্টেবিলিটি কোর্টের সামনে হাজিরার সময় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ওই সাংবাদিক নওয়াজের কাছে জানতে চেয়েছিলেন, কেন তার সরকার মোশাররফকে বিদেশ গমনের অনুমতি দিয়েছিল। শুক্রবার (২৫ মে) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা
২০১৭ সালের ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন নওয়াজ শরিফ। আর ওই বছরের সেপ্টেম্বরে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের সমস্ত সম্পত্তি ও ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার সুপারিশ করা হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্টের এক রায়ে পিএমএল-এন এর দলীয় প্রধান হিসেবেও নওয়াজকে অযোগ্য ঘোষণা করা হয়। অ্যাকাউন্টেবিলিটি কোর্টে তার বিরুদ্ধে বিচার চলছে।

বৃহস্পতিবার ৭৩ তম বারের মতো হাজিরা দেন নওয়াজ। নওয়াজের কাছে এক সাংবাদিক প্রশ্ন করেন, কেন রাষ্ট্রদ্রোহসহ বিভিন্ন মামলার আসামি জেনারেল পারভেজ মোশাররফকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। জবাবে নওয়াজ বলেন, মোশাররফ বিদেশে আছেন, কারণ সর্বোচ্চ আদালত তাকে অনুমতি দিয়েছে। সর্বোচ্চ আদালত এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে মোশাররফের নাম বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে।

এর আগে বুধবার নওয়াজ শরিফ বলেন, সাবেক সেনাপ্রধান পারভেজ মোশাররফের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার না করার কারণেই শাস্তি হিসেবে ২০১৪ সালে তার সরকারের বিরুদ্ধে আন্দোলনের ব্যবস্থা করা হয়েছিল। ভারত,যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান সংক্রান্ত পররাষ্ট্র নীতি নিয়ে সরকার ও সেনাবাহিনীর মধ্যে মতবিরোধ দেখা গিয়েছিল উল্লেখ করে নওয়াজ বলেন‘আমি তাদের জন্য পথের বাধা হয়ে দাঁড়িয়েছিলাম। সেজন্যই আমাকে সরকার ও দল থেকে সরিয়ে দেওয়া, আজীবনের জন্য রাজনীতিতে নিষিদ্ধ ঘোষণা করা এবং রাজনীতি থেকে দূরে রাখার ব্যবস্থা করা তাদের কাছে একমাত্র সমাধান হয়ে উঠেছিল।’