দ্য স্টার

আটক ১১৪ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত নিয়ে প্রশ্ন

মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাসভবন থেকে উদ্ধার করা ১১৪ মিলিয়ন মালয়েশিয়ার রিঙ্গিত নিয়ে প্রশ্ন তুলেছে দেশটির পুলিশ। দেশটির পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ ফুজি হারুন বলেছেন, এই টাকার মালিকানা দাবি করতে হলে অবশ্যই তা আইন অনুযায়ী হতে হবে। এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে দেশটির অন্যতম সংবাদপত্র দ্য স্টার।শনিবারের দ্য স্টার
গত সোমবার ওয়ানএমিডবি তদন্তের অংশ হিসেবে রাজাকের বাসভবনে অভিযান চালানো হয়। পুলিশের বাণিজ্যিক অপরাধ তদন্ত বিভাগের পরিচালক অমর সিংহ সাংবাদিকদের জানান, পুলিশ উদ্ধার হওয়া ৩৫ লাগেজ ব্যাগ ভর্তি টাকা গোনা শেষ করেছে। এর পরিমাণ দাঁড়িয়েছে ১১৪ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত। এসব টাকার দাবি করতে হলে অবশ্যই আইন অনুসারে তা হতে হবে।

তিনি জানান, তদন্ত এখনও চলছে। আর এর চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে আমাদের আরো সময়ের প্রয়োজন। তিনি বলেন, যথাযথ প্রক্রিয়ায় এই টাকার দাবি করা হলে আমরা তা খতিয়ে দেখবো।

এর আগে গত বৃহস্পতিবার নাজিবের দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন এক বিবৃতিতে দাবি করে উদ্ধার করা এসব অর্থ তাদের দলের।

প্রসঙ্গত,  নাজিবের বিরুদ্ধে উত্থাপিত ওয়ানএমিডবি দুর্নীতির আওতায় তার বিরুদ্ধে ৭০ কোটি ডলার আত্মসাতের অভিযোগ আনা হয়। তার শাসনামলে মালয়েশীয় কর্তৃপক্ষ তাকে নির্দোষ ঘোষণা করলেও অন্যান্য দেশ তার বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। নির্বাচনের আগে বিরোধী জোটও ক্ষমতায় এলে তার বিরুদ্ধে দুর্নীতি তদন্তের প্রতিশ্রুতি দেয়। নির্বাচনে জয়ী হওয়ার পর ১০ মে শপথ নিয়েই মাহাথিরের নেতৃত্বে বিরোধী জোট ক্ষমতা নিয়েই নাজিবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পুনঃতদন্তের নির্দেশ দেয়। মাহাথির মনে করেন, পুনরায় তদন্ত হলে আত্মসাৎ হওয়া বিপুল পরিমাণ অর্থ উদ্ধার করা যাবে। নাজিবের দেশত্যাগেও নিষেধাজ্ঞা জারি করা হয়। শুরু হয় তল্লাশি অভিযান।