গালফ টাইমস

৬৫ শতাংশ চাহিদা মেটাচ্ছে স্থানীয় পণ্য

কাতারের বাজারের কৃষিপণ্যের ৭০ শতাংশ চাহিদা পূরণ করছে স্থানীয় খামার।  ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের উদ্ধৃত করে স্থানীয় আরবি দৈনিক আরাইয়া এই খবর জানিয়েছে। নির্দিষ্ট কয়েকটি সবজি উৎপাদনে আগামী দুই বছরের মধ্যে কাতার স্বয়ংসম্পূর্ণ হবে বলেও জানিয়েছে দৈনিকটি। এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে কাতারের প্রভাবশালী দৈনিক গালফ টাইমস।রবিবারের গালফ টাইমস
গত বছরের ৫ জুন কাতারের ওপর সৌদি নেতৃত্বাধীন মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের আরোপিত অবরোধ স্থানীয় খামারিদের উৎপাদনে গতি আনার গুরুত্ব বুঝিয়ে দিয়েছে। কাঙ্ক্ষিত খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এই পদক্ষেপ জোরালো করবার গুরুত্বও সে সময় বোঝা যায় বলে মনে করা হয়।

সম্ভাবনাময় সেক্টর বিবেচনায় অনেক ব্যবসায়ী ও বিনিয়োগকারী কৃষিখাতে বিনিয়োগ শুরু করেছেন। উদ্ভাবনী শক্তি, জলবায়ু নিয়ন্ত্রিত গ্রীন হাউজের বিস্তৃত ব্যবহার বিভিন্ন ধরনের সবজি উৎপাদন বাড়াবে বলে মনে করা হচ্ছে।

আব্দুলাজিজ আল এমাদি নামে এক ব্যবসায়ী হিসাব করে দেখান কৃষিপণ্য এখন ৬০-৭০ শতাংশ চাহিদা মেটাচ্ছে। আগামী দুই বছরের মধ্যে তা শতভাগ চাহিদা পূরণ করতে পারবে।

এছাড়া উৎপাদিত কৃষিপণ্য সরাসরি বিক্রয় কেন্দ্রে বিক্রি করবার পরিকল্পনা উৎপাদন ব্যয়কে কমিয়ে আনছে। অনুৎপাদনশীল খাতের বিনিয়োগকারীদের এই উৎপাদনমুখ্য খাতে বিনিয়োগের আহ্বান জানান আল এমাদি।