দ্য নিউ ইয়র্ক টাইমস

চীনের বিরুদ্ধে আবারও শুল্ক আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

চীনের ওপর নতুন করে আমদানি শুল্ক আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দেশটি বলেছে, বেইজিং যদি মার্কিন মেধাস্বত্ব চুরি হওয়ার ইস্যুগুলো ঠেকাতে না পারে তবে চীন থেকে আমদানিকৃত ৫ হাজার কোটি ডলার মূল্যের পণ্যের ওপর শুল্ক আরোপ করা হবে। হোয়াইট হাউসের বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

Ny Timesগত ২২ মার্চ ৫০ বিলিয়ন ডলার সমমূল্যের আমদানিকৃত চীনা পণ্যে শুল্ক আরোপের জন্য একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মেধাসম্পদ চুরি ও স্থানান্তর করছে। জবাবে এপ্রিলের শুরুতে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করে চীন। এর আর্থিক পরিমাণ প্রায় ৩০০ কোটি ডলার। এ পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরুর উপক্রম হয়। এ মাসে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আলোচনার পর সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ স্থগিতের ঘোষণা দেওয়া হয়। সে সময় চীনের পণ্যে বাড়তি কর চাপাবে না,এমন প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র। তবে এবার আবার দেশটির পণ্যসামগ্রীতে বাড়তি কর আরোপের হুমকি দিয়েছে ওয়াশিংটন।

মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে হোয়াইট হাউস চীনকে সতর্ক করে বলে, শুল্ক আরোপের হুমকি এখনও বহাল রাখা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ১৫ জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে আমদানিকৃত কোন কোন পণ্যের ওপর শুল্ক আরোপ করা হবে তার একটি চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। যুক্তরাষ্ট্রে চীনা কোম্পানিগুলোর বিনিয়োগের ওপর বিধিনিষেধ আরোপ করবে ওয়াশিংটন। পাশাপাশি চীনে পণ্য রফতানিতে নিয়ন্ত্রণ আরোপ করা হবে। ৩০ জুনের মধ্যে বিনিয়োগ ও রফতানি নিয়ন্ত্রণ নিয়ে বিস্তারিত জানানো হবে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় প্রতিক্রিয়া জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় বিস্ময় প্রকাশ করেছে তারা। চীন জানিয়েছে, তারা তাদের স্বার্থজনিত সুরক্ষা নিশ্চিত করবে।