দ্য হিন্দু

ধর্মঘটে অচল জম্মু-কাশ্মির, বিচ্ছিন্নতাবাদীদের ধরপাকড়

সিনিয়র সাংবাদিক সাইয়্যেদ সুজাত বুখারীসহ বেসামরিক নাগরিকদের ওপর চালানো হত্যাকাণ্ডের প্রতিবাদে ডাকা ধর্মঘটে অচল হয়ে পড়েছিল ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মির।  ধর্মঘটের ফলে বৃহস্পতিবার সেখানকার দোকানপাট, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ছিল। বিভিন্ন রুটে বিক্ষিপ্তভাবে কিছু প্রাইভেট ক্যাব ও তিন চাকার গাড়ি চলাচল করলেও সড়কে মানুষজনের উপস্থিতি ছিল খুবই কম। এদিন সকালে পুলিশ বিচ্ছিন্নতবাদী বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করে। শুক্রবার ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

দ্য হিন্দু

সাইয়্যেদ আলী শাহ গিলানী, মীর ওয়াইজ ওমর ফারুক এবং মুহাম্মদ ইয়াসিন মালিকের সমন্বিত যৌথ প্রতিরোধ নেতৃত্বের পক্ষ থেকে সম্প্রতি সেখানকার প্রখ্যাত সিনিয়র সাংবাদিক সুজাত বুখারী ও বেসামরিক মানুষজনকে হত্যার প্রতিবাদে উপত্যকায় বৃহস্পতিবার সর্বাত্মক বনধের ডাক দেওয়া হয়।

ধর্মঘটকে কেন্দ্র করে সকাল থেকে প্রশাসনের পক্ষ থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে শ্রীনগরের ডাউনটাউন এলাকায় কারফিউয়ের মতো নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হুররিয়াত কনফারন্সের চেয়ারম্যান সাইয়্যেদ আলী শাহ গিলানী, মীরওয়াইজ ওমর ফারুককে গৃহবন্দি এবং জে কে আএল এফ চেয়ারম্যান মুহাম্মদ ইয়াসিন মালিককে গ্রেফতার করা হয়েছে।

উত্তর কাশ্মিরের সোপোর, হান্দওয়াড়া, পাট্টান, সাম্বাল, হাজিন ও অন্যান্য এলাকার সড়কে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। সোপোর, বারামুল্লা, পাট্টান ও রাফিয়াবাদ এলাকায় সব শিক্ষা প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও গণপরিবহন ব্যবস্থা বন্ধ রয়েছে। একইভাবে দক্ষিণ কাশ্মিরের সোপিয়ান, পুলওয়ামা, কুলগাম ও অনন্তনাগে সর্বাত্মক বনধ পালিত হয়েছে।

এদিকে মাসখানেকের বিরতির পর জম্মু-কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে ভারতীয় স্নাইপার ও কমান্ডোদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। দৃশ্যত সামরিক অভিযানের লক্ষ্যেই তাদের সেখানে জড়ো করা হয়েছে। শ্রীনগর সংলগ্ন হামহাহা এলাকায় সীমান্ত নিরাপত্তা বাহিনীর একটি ক্যাম্পে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিজাত বিশেষ বাহিনী ন্যাশনাল সিকিউরিটি গার্ডের সদস্যদের প্রশিক্ষণ নিতে দেখা গেছে। কালো রঙয়ের ইউনিফর্ম পর বিশেষ বাহিনীর এই কমান্ডোরা অন্য বাহিনীগুলোর সঙ্গে সমন্বিত মহড়ায়ও অংশ নিচ্ছেন।

গত মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কাশ্মির থেকে ন্যাশনাল সিকিউরিটি গার্ডের কমান্ডোদের সরিয়ে নেওয়া হয়েছিল। সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে শিগগিরই তাদের পুনরায় উপত্যকাজুড়ে মোতায়েন করা হবে।