দ্য হিমালয়ান টাইমস

নেপালে ভোটাভুটির ভিত্তিতে ১৬টি সংসদীয় কমিটি গঠনের দাবি

সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নয়, সর্বসম্মতিক্রমে সংসদীয় কমিটিগুলো গঠনের দাবি জানিয়েছে নেপালের বিরোধী দল নেপালি কংগ্রেস। শনিবার (২৩ জুন) জাতীয় পরিষদে নেপালি কংগ্রেসের সংসদীয় দলের নেতা সুরেন্দ্র পান্ডে এ দাবি জানান। রবিবার (২৪ জুন) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমসের প্রথম পাতা
নিয়ম অনুযায়ী, নেপালের সংসদকে ১৬টি সংসদীয় প্যানেল গঠন করতে হয়। সরকারকে জনগণের জবাবদিহিতার মুখোমুখি করার ক্ষেত্রে একে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ন্যাশনাল কংগ্রেসের আশঙ্কা, দুই তৃতীয়াংশ আসন নিয়ে সরকার গঠনকারী দলগুলো যদি তাদের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্যানেল গঠন করে তবে দলটি সংসদীয় প্যানেলের নেতৃত্ব হারাবে। তবে ভোটাভুটির ভিত্তিতে প্যানেল গঠন করা হলে অন্তত কয়েকটি প্যানেলের নেতৃত্বে থাকা যাবে বলে বিশ্বাস তাদের।

ন্যাশনাল কংগ্রেসের নেতা সুরেন্দ্র পান্ডে হিমালয়ান টাইমসকে বলেন, ক্ষমতাসীন দলের সঙ্গে একটি প্যাকেজ ডিলে পৌঁছাতে চায় তার দল। ন্যাশনাল কংগ্রেস চায়, ক্ষমতাসীন দল ডেপুটি স্পিকারের পদটি ছেড়ে দেবে। তার দাবি, সংবিধান মোতাবেক স্পিকার ও ডেপুটি স্পিকারকে আলাদা আলাদা দল ও লিঙ্গের হতে হয়। পান্ডে জানান, প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও এনসিপি’র সহ-সভাপতি পুষ্প কমল দাহাল দেশে ফেরার পরই সংসদীয় কমিটি ইস্যুতে আরোচনা হবে। অলি এখন চীনে এবং দাহাল সিঙ্গাপুরে আছেন।

পান্ডে বলেন, ‘যদি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে ক্ষমতাসীন জোট সংসদীয় প্যানেল গঠন করে, তবে তারা সবগুলো কমিটির চেয়ারপার্সন নিজ দল থেকেই নিয়োগ দেবে।’