ডন

প্রার্থীদের হুমকি প্রদানের খবরে পাকিস্তান নির্বাচন কমিশনের উদ্বেগ

২৫ জুলাই সাধারণ নির্বাচনকে সামনে রেখে পাঞ্জাবসহ বিভিন্ন এলাকায় প্রার্থীদের ‘হয়রানি ও হুমকি-ধামকি’ প্রদানের খবরে উদ্বেগ জানিয়েছে পাকিস্তান নির্বাচন কমিশন। এ ধরনের ঘটনা ঠেকাতে ব্যর্থতার জন্য ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষ’-কেও দায়ী করেছে তারা। রবিবার (১ জুলাই) পাঞ্জাব তত্ত্বাবধায়ক সরকারের মুখ্যমন্ত্রী হাসান আসকারি রিজভি বরাবর চিঠি দিয়ে এ উদ্বেগ জানানো হয়। পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী এবং আরও তিন প্রদেশের মুখ্যমন্ত্রীর কাছেও চিঠির কপি পাঠানো হয়েছে।

ডনের প্রথম পাতা
সম্প্রতি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন)-এর প্রার্থী রানা ইকবাল হয়রানি ও নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ তোলেন। তিনি অভিযোগ করেন, গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা নির্বাচনি দৌড় থেকে সরে দাঁড়াতে তাকে বাধ্য করছেন। তার গুদামে তল্লাশি চালানো হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। মুলতান ও নারোয়ালেও এ ধরনের হয়রানির খবর পাওয়া গেছে।

রবিবার পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের কাছে চিঠি দিয়েছেন নির্বাচন কমিশনের সচিব বাবর ইয়াকুব ফতেহ মোহাম্মদ। মুলতান ও নারোয়ালের ঘটনার প্রসঙ্গ টেনে এ ধরনের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ‘অবিলম্বে ব্যবস্থা’ নেওয়ার অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, ‘সংবিধানের ২১৮ (৩) অনুচ্ছেদ অনুযায়ী, পাকিস্তান নির্বাচন কমিশনের দায়িত্ব হলো সততা, ন্যায়পরায়ণতা ও সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজন করা। উপযুক্ত পরিবেশ পেলেই কেবল সংবিধানের আদেশটি বাস্তবায়ন করা সম্ভব হবে।’