আনাদোলু পোস্ট

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

দখলদার ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে ১৫ বছরের এক ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। রবিবার রাতে পশ্চিম তীরের বেথলেহেমের কাছে ধেইশে শরণার্থী শিবিরে ইসরায়েলি সেনারা তাকে বুকে গুলি করে হত্যা করে। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

Leadsফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী জানান, নিহতের নাম আরকান থায়ের মিজহার। স্থানীয় হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। সোমবার তার দাফন হওয়ার কথা।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ইসরায়েলি সেনাদের অভিযানে আরও দুই ফিলিস্তিনি আহত হয়েছেন।

শরণার্থী শিবিরে অভিযানের সময় ইসরায়েলি সেনাবাহিনী তাজা গুলি, টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করেছে।

ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেফতারের জন্য এই অভিযান চালানো হয়। ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেটের খবর অনুসারে, অভিযানে ৮জনকে আটক করা হয়েছে।

এক বিবৃতিতে ইসরায়েল জানায়, তারা মিজহারের নিহতের ঘটনা খতিয়ে দেখছে।

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বাড়িতে ইসরায়েলি বাহিনীর অভিযান নিয়মিত ঘটনা। গত মাসে এক মানবাধিকার সংগঠন দাবি করে, ফিলিস্তিনিদের বাড়িতে অভিযান কোনও সেনা বা কমান্ডারের ইচ্ছায় নয়, পশ্চিম তীর নিয়ে ইসরায়েলের নীতিগত কারণে পরিচালনা করা হয়।

এক বেসরকারি সংস্থার পরিসংখ্যান অনুসারে, ২০১৮ সালের প্রথম ছয় মাসে ইসরায়েলি সেনাদের গুলিতে পশ্চিম তীরের দখলকৃত ভূখণ্ডে ৩০জন ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। আর ২০১৭ সালে নিহত হয়েছিল ১৫ শিশু।