সাউথ চায়না মর্নিং পোস্ট

মার্কিন দূতাবাসে বিস্ফোরণ: এক মানসিক রোগীকে দায়ী করেছে বেইজিং

চীনে অবস্থিত মার্কিন দূতাবাসে বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করেছে বেইজিং পুলিশ। তার ডাক নাম জিয়াং। ২৬ বছর বয়সী এ তরুণ ইনার মঙ্গোলিয়ার বাসিন্দা। পুলিশের দাবি, সে প্যারানয়েড পার্সোনালিটি ডিজঅর্ডার নামের মানসিক জটিলতায় ভুগছে। শুক্রবার (২৭ জুলাই) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে হংকং ভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট।
সাউথ চায়না মর্নিং পোস্ট
বৃহস্পতিবার (২৬ জুলাই) চীনের রাজধানী বেইজিংয়ে অবস্থিত মার্কিন দূতাবাসের সামনে ছোট আকারের একটি বোমা বিস্ফোরিত হয়। এই বিস্ফোরণে জিয়াং নিজেই আহত হয়। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বেইজিং পুলিশ বলছে, আতশবাজি থেকেই এ বিস্ফোরণ হয়েছে।  চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। তবে মার্কিন দূতাবাসের বিবৃতিতে একে বোমা হামলা বলে উল্লেখ করা হয়। বলা হয়: ‘দূতাবাসের আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তার তথ্য অনুযায়ী, এক ব্যক্তি বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। বোমা হামলাকারী ছাড়া আর কেউ আহত হয়নি।’

বেইজিং পুলিশ জানিয়েছে, জিয়াং প্যারানয়েড পার্সোনালিটি ডিজঅর্ডারে ভুগছে। এ অবস্থার কারণে ২০১৬ সালের শেষ থেকে সে বেকার।

চীনের রাজধানীতে হামলার ঘটনা বিরল। সর্বশেষ বড় ধরনের হামলা ঘটেছিল ২০১৩ সালে। ওই সময় তিয়ানমেন স্কয়ারে একটি প্রাইভেট কারের চাপায় পাঁচ ব্যক্তি নিহত হয়েছিলেন। হামলাটির জন্য চীন মুসলিম উইঘুর সম্প্রদায়কে দায়ী করেছিল।