দ্য নিউ ইয়র্ক টাইমস

নির্বাচনে হস্তক্ষেপ ঠেকাতে ঝাঁকুনি ফেসবুকের

আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে হস্তক্ষেপ ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে ফেসবুক। এরইমধ্যে এমন ৩২টি পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। রাশিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্টতা এবং ভোটারদের ওপর রাজনৈতিক প্রভাব বিস্তারের উদ্দেশে এসব পেজ ও অ্যাকাউন্ট থেকে প্রচারণা চালানো হচ্ছিল। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

Captureফেসবুক জানিয়েছে, ভবিষ্যতেও তাদের কোনও পেজ থেকে নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করা হলে একই রকমের ব্যবস্থা নেওয়া হবে।

বন্ধ করা পেজগুলো একটি অপরটির সঙ্গে যুক্ত ছিল। এগুলো চালানো হতো ভিপিএন ব্যবহার করে। এর উদ্দেশ্য ছিল যেন পেজগুলোর অ্যাডমিনদের অবস্থান শনাক্ত করা না যায়।

এক ব্লগ পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফেসবুকের সাইবার সিকিউরিট পলিসির প্রধান। তিনি বলেন, এসব অ্যাকাউন্ট থেকে মিথ্যার আশ্রয় নিয়ে কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। পেজগুলো একযোগে সমন্বয় করা হচ্ছিল।

মুছে দেওয়া পেজ ও অ্যাকাউন্টগুলো শ্বেতাঙ্গ বিক্ষোভে ইন্ধন যুগিয়েছিল। শেতাঙ্গ জাতীয়তাবাদীদের সংগঠন ইউনাইট দ্য রাইট টু র‌্যালির হয়ে কাজ করেছিল।