আনাদোলু পোস্ট

ডলারের বদলে তুর্কি মুদ্রা ব্যবহারের আহ্বান এরদোয়ানের

তুরস্কের জনগণকে তাদের কাছে গচ্ছিত ডলার ও ইউরো ভাঙিয়ে তুর্কি মুদ্রা লিরা গ্রহণের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শুক্রবার উত্তরপূর্বাঞ্চলীয় বেবার্ট প্রদেশে এক সমাবেশে তিনি দেশবাসীর প্রতি এ আহ্বান জানান। এ বিষয়টি নিয়ে শনিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

Anadolu Postসম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার তুরস্কের ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন। ট্রাম্পের ওই ঘোষণার পর তুর্কি লিরার দরপতন ঘটে। এর প্রেক্ষিতেই জনগণকে বিদেশি মুদ্রা ভাঙানোর পরামর্শ দেন এরদোয়ান। এই পদক্ষেপকে তুর্কি জাতির লড়াইয়ের অংশ বলেও মন্তব্য করেন তিনি।

এরদোয়ান বলেন, ‘আপনাদের যাদের ম্যাট্রেসের নিচে ডলার, ইউরো বা সোনা রয়েছে, তারা ব্যাংকে গিয়ে এগুলো ভাঙিয়ে লিরা করে নিন। এটা হবে যারা আমাদের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করেছে; তাদের বিরুদ্ধে আমাদের জনগণের উত্তর।’

তিনি বলেন, তুর্কি জনগণের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। নেতিবাচক দিকগুলো থেকে সুরক্ষার ব্যবস্থা তুরস্কের রয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে এরদোয়ান বলেন, ওয়াশিংটন যদি ‘একলা চলার এবং সম্মান না দেখানোর’ পথ ত্যাগ না করে তাহলে আঙ্কারাও নতুন মিত্র খুঁজে নেবে।

এরদোয়ান বলেন, যুক্তরাষ্ট্রকে তুরস্কের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে হবে। ওদের যদি ডলার থাকে, তাহলে আমাদের আছে আমাদের জনগণ, আমাদের অধিকার এবং আমাদের আছেন আল্লাহ।