দ্য টাইমস

লিরার দরপতনে তুরস্কমুখী ব্রিটিশ পর্যটকরা

একজন খ্রিস্টান ধর্মযাজককে আটকের জেরে তুরস্ক থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে ট্রাম্প প্রশাসনের দ্বিগুণ শুল্ক আরোপের প্রভাব পড়েছে তুর্কি অর্থনীতিতে। রেকর্ড পরিমাণ দরপতন হয়েছে তুর্কি মুদ্রা লিরা’র। আর এটিকেই সুযোগ হিসেবে নিয়েছে ব্রিটিশ পর্যটকরা। তুরস্কের বিভিন্ন পর্যটন স্পটে ভিড় করছেন তারা। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমস।

13গত শুক্রবার এক ডলার দিয়ে ছয় লিরা কেনা গেছে। অথচ জানুয়ারি মাসেও এক ডলার দিয়ে চার লিরা কেনা যেতো। অর্থাৎ আগে এক ডলার খরচ করে যে পরিমাণ তুর্কি লিরা পাওয়া যেতো এখন তার চেয়ে অনেক বেশি পরিমাণে পাওয়া যাবে। ফলে পর্যটকদের খরচ কমে আসবে।

এ কারণে বর্তমানে তুরস্কের রিসোর্টগুলোতে ভিড় করছেন পর্যটকরা। উত্তরাঞ্চলীয় আনতালিয়া বিমানবন্দরে দেখা মিলছে বিদেশি ট্যুরিস্টদের। দেশটির জনপ্রিয় ট্যুরিস্ট স্পটগুলোতে এখন তাদের উপচেপড়া ভিড়।

গ্রীষ্মকালীন পর্যটকদের কথা মাথায় রেখে আকাশপথের যাত্রীদের জন্য আসন সংখ্যা দ্বিগুণ করেছে যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম ট্যুর অপারেটর জেট টু।

ভ্রমণ আয়োজনকারী সংস্থা টমাস কুক বলছে, তুরস্কে ঘুরতে যাবার এটিই আসল সময়। কোম্পানিটি বলছে চলতি বছর ব্রিটেন থেকে তুরস্কের ভ্রমণের হার ৬৪ শতাংশ বেড়েছে।

ব্রিটেনের আরেকটি ভ্রমণ আয়োজনকারী কোম্পানি টিইউআই বলেছে বর্তমানে তুরস্ক পর্যটকদের কাছে আকর্ষণের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে।

গ্রীষ্মকালে ব্রিটেনের মানুষ যেসব জায়গায় ঘুরতে যেতে পছন্দ করে, তার মধ্যে তুরস্কের অবস্থান উপরের দিকে আছে।