দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

কেরালায় বৃষ্টি কমেছে, ত্রাণ বিতরণকে প্রাধান্য দিচ্ছে কর্তৃপক্ষ

ভারতে বন্যা কবলিত কেরালা রাজ্যে দু’দিন ধরে সামান্য কমেছে বৃষ্টি। অল্প অল্প করে নামছে পানির স্তর। বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণকে এখন প্রাধান্য দিচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। সেইসঙ্গে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনকে গুরুত্ব দেওয়া হচ্ছে। সোমবার (২০ আগস্ট) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
রবিবার পর্যন্ত কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭০-এ। এ দিনও উদ্ধার করা হয়েছে অন্তত ২২ হাজার মানুষকে। সব মিলিয়ে বন্যায় গৃহহীন হয়েছে প্রায় আট লাখ মানুষ। আশা জাগিয়ে আবহাওয়া দফতর জানায়, আগামী চার দিন ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আশঙ্কামুক্ত নয় কোঝিকোড়, কান্নুর ও ইদুক্কি জেলা। সেখানে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

রবিবার উদ্ধারকাজ খতিয়ে দেখে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, এখন প্রথম চ্যালেঞ্জ, পুনর্বাসন। তার পরে সর্বত্র পানীয়র ব্যবস্থা করা। কেন্দ্রীয় সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার ১ কোটি ৪০ লাখ লিটার পানি নিয়ে বিশেষ ট্রেন পৌঁছাবে কেরালায়। এদিনই নৌসেনার একটি জাহাজে ৮ লাখ লিটার পানি পৌঁছাবে। কেরালায় দু’দিন ধরে বৃষ্টির চাপ কমায় গতি পেয়েছে ত্রাণ এবং উদ্ধারের কাজ। বিজয়ন মনে করেন যে উদ্যমে উদ্ধারকাজ চলেছে, পুনর্বাসনেও দেখাতে হবে সেই সক্রিয়তা।