গালফ টাইমস

ছোট ব্যবসাকেই অর্থনীতির চালক মানছে কাতার

বিগত রমজান ও দুই ঈদ উপলক্ষে কাতারে প্রচুর ব্যবসা করেছে ছোট ছোট উদ্যোগ। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির চালক হিসেবেও দেখা হচ্ছে এই উদ্যোগগুলো। নানা অভিনব উদ্যোগ নিয়ে ছোট ছোট উদ্যোগ ক্রমেই তাদের ব্যবসা সম্প্রসারণ করছে। এমন খবরকে বৃহস্পতিবারের প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদপত্র গালফ টাইমস।noname

আবাসন ব্যবসার দোকানের পরিবর্তে কাতারের বেশিরভাগ বাড়িভিত্তিক ব্যবসা এখন চলে গেছে ভার্চুয়াল দোকানে। ফেসবুক, ইন্সটাগ্রামের মতো প্লাটফর্মে নিজেদের পণ্য এ সেবা বিক্রি করছে প্রতিষ্ঠানগুলো।বিগত রমজান ও ঈদের এসব ভার্চুয়াল দোকানগুলো কাতারজুড়ে রাতের বেলায় আয়োজিত বাজারে ক্রেতাদের সঙ্গে সরাসরি মতবিনিময় করেছে।

কাতারের দুহাইল এলাকায় রাত্রিকালীন বাজারের একজন আয়োজক ছিলেন নাসের আল-আমরি। তিনি বলেন, ২০১৭ সালের জুনে কাতার সংকটের সময় থেকেই মানুষ নতুন ও অভিনব উদ্যোগের অভিজ্ঞতা খুঁজতে থাকে। তিনি জানান, এই বছর তাদরে বাজারে বিভিন্ন ধরণের অন্তত ৬০টি অভিনব উদ্যোগ ক্রেতা ও দর্শনার্থীদের নজর কেড়েছে। তিনি বলেন, প্রতিবেশিদের অবরোধ ও ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে মানুষ স্থানীয় পণ্যের দিকে ঝুঁকেছে। আর এতে লাভবান হয়েছে কাতারের উদ্যোক্তা ও তাদরে ব্যবসা।

কাতার ডেভেলপমেন্ট ব্যাংকের (কিউডিবি) নির্বাহী পরিচালক ইবরাহিম আল মান্নাই বলেন, অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা অর্জনের লক্ষে বাড়িভিত্তিক ব্যবসায় সহায়তা দেওয়া হচ্ছে। কাতারের ভিশন ২০৩০ অর্জনের বহুমুখী পরিকল্পনার অংশ হিসেবেই তা করা হচ্ছে।

এছাড়া ছোট উদ্যোগগুলোকে বড় আকারের রুপ দিতেও সহায়তা দিচ্ছে কিউডিবি। প্রতিযোগিতামুলক ও বহুমুখী অর্থনৈতিক সক্ষমতার উন্নয়নের প্রয়োজন মেটাতে এবং মানসম্পন্ন জীবনযাপন নিশ্চিত করে ভিশন ২০৩০ বাস্তবায়ন করতে চায় কাতার।