দ্য ডেইলি টেলিগ্রাফ

শিশুদের কাছে এনার্জি ড্রিংক বিক্রি নিষিদ্ধ হচ্ছে

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, যুক্তরাজ্যে ১৮ বছরের কম বয়সী শিশুদের কাছে এনার্জি ড্রিংক বিক্রি নিষিদ্ধের পরিকল্পনা করছে সরকার। এই পানীয় শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-এমন উদ্বেগের মধ্যেই সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এমন পরিকল্পনার কথা জানানো হলো। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবা্দমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ।

Telegraphবিষয়টি নিয়ে আলোচনার জন্য পাবলিক কনসালটেশনেরও আয়োজন করেছে কর্তৃপক্ষ। ঠিক কোন বয়স থেকে এটি নিষিদ্ধ হওয়া উচিত সে বিষয়ে সরকারের পক্ষ থেকে জনগণের মতামত জানতে চাওয়া হবে। এক্ষেত্রে দুইটি বিকল্প দেওয়া হয়েছে। এর একটি হচ্ছে ১৬ বছর, অন্যটি ১৮।

শিশুদের কাছে এনার্জি ড্রিংকস বিক্রি অবৈধ ঘোষণার পরিকল্পনার অংশ হিসেবেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিশুদের স্থূলতাকে চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, ‘শিশুদের জন্য সবচেয়ে ভালোভাবে তাদের জীবন শুরুর জন্য আমরা কী করতে পারি তা খুবই গুরুত্বপূর্ণ। তাই সবাইকে তাদের মতামত দিতে উৎসাহিত করছি।’

বিষয়টি নিয়ে উদ্বেগের কারণ হিসেবে ব্রিটিশ তরুণদের বাড়তি এনার্জি ড্রিংকস পানের বাস্তবতা সামনে এসেছে। কিন্তু গবেষণায় দেখা গেছে, ইউরোপের মধ্যে ব্রিটিশ শিশু বা তরুণরাই বেশি এনার্জি ড্রিংকস পান করে। অথচ এসব পানীয়তে উচ্চ মাত্রার সুগার ও ক্যাফেইন থাকে। ফলে এই পানীয় বেশী মাত্রায় পান করলে শিশুদের স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকে। কেননা এ থেকে স্থূলতা, দাঁতের ক্ষয় রোগ, মাথাব্যথা ও ঘুমের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া এটি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি তৈরি করে।