দ্য হিমালয়ান টাইমস

নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে দুইটি সমঝোতা চুক্তি স্বাক্ষর

দুইটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে নেপাল ও শ্রীলঙ্কা। শনিবার (১ সেপ্টেম্বর) কাঠমান্ডুতে নেপালি প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের সময় এ চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। রবিবার (২ সেপ্টেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে দুটি সমঝোতা চুক্তি স্বাক্ষর
বিমসটেক সম্মেলনে যোগ দিতে গত ২৯ আগস্ট নেপাল যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। শনিবার দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। তাদের উপস্থিতিতে নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে স্বাক্ষরিত হয় দুইটি সমঝোতা চুক্তি। এর একটি হয়েছে নেপালের ইন্সটিটিউট অব ফরেন অ্যাফেয়ার্স ও শ্রীলঙ্কার বন্দরনায়েক ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাটিক ট্রেনিং ইন্সটিটিউটের মধ্যে। আর নেপাল ও শ্রীলঙ্কার দুই দেশের তরুণদের উন্নয়নে পারস্পরিক সহযোগিতার জন্য অপর চুক্তিটি স্বাক্ষরিত হয়।

প্রথম চুক্তিটি স্বাক্ষর করেন, নেপালের পররাষ্ট্র সচিব শঙ্কর দাস বৈরাগি ও নেপালে নিয়োজিত শ্রীলঙ্কার রাষ্ট্রদূত স্বর্ণলতা পারেরা। আর দ্বিতীয় চুক্তিতে স্বাক্ষর করেন, শ্রীলঙ্কার রাষ্ট্রদূত স্বর্ণলতা পারেরা ও নেপালের তরুণ ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহন কৃষ্ণ সাপকোতা।