দ্য গার্ডিয়ান

মে'র ব্রেক্সিট প্রস্তাব কাজের হবে না: বার্নিয়ের

ব্রেক্সিট ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের পক্ষের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ের বলেছেন, যুক্তরাজ্য ও ইইউ’র ভবিষ্যত বাণিজ্য নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী যে চেকার্স প্রস্তাব দিয়েছেন, তিনি তার ‘শক্ত বিরোধী’। বার্নিয়ের ইউরোপীয় গাড়ি প্রস্তুতকারকদেরকে ব্রেক্সিটের পর ব্রিটিশ পার্টস কম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। সোমবার (৩ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
রবিবার (২ সেপ্টেম্বর) যুক্তরাজ্য সরকারের পরিকল্পনার নিন্দা জানিয়ে মাইকেল বার্নিয়ের বলেন, শুল্ক আরোপ নিয়ে যুক্তরাজ্য যে প্রস্তাব দিয়েছে তা অবৈধ। পণ্য নিয়ে যুক্তরাজ্য যে ‘কমন রুলবুক’ তৈরি করেছে তা ইউরোপীয় প্রকল্পকে ধ্বংস করে দেবে বলেও অভিযোগ করেন তিনি। ইউরোপীয় গাড়ি প্রস্তুতকারকদেরকে সতর্ক করে বার্নিয়ের বলেন, যুক্তরাজ্য ও ইউরোপের বাকি অংশের মধ্যে আমদানি ও রফতানির স্ট্রিমলাইনড সিস্টেমের সমাপ্তি ঘটবে।

সাবেক ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ডেভিস ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সমালোচনা করার পর বার্নিয়ের এসব অভিযোগ করেন। মে’র চেকার্স ডিলের বিরোধিতা করে পদত্যাগকারী ডেভিস বলেছেন, মে’র কথায় অবিশ্বাস্যরকমের ফাঁক আছে।

প্রস্তাবিত চেকার্স ডিলের আওতায় ‘পণ্যের জন্য মুক্ত বাণিজ্য এলাকা’ নির্ধারিত থাকবে। যুক্তরাজ্য এর নিজস্ব শুল্ককে নিয়ন্ত্রণ করতে পারবে। স্বতন্ত্র একটি বাণিজ্য নীতি প্রণয়ন করতে পারবে তারা। কিন্তু যুক্তরাজ্য হয়ে ইউরোপে পণ্য পাঠানোর ক্ষেত্রে ব্রাসেলসে ইইউকে উচ্চ শুল্ক দিতে হবে। থেরেসা মে’র ডি ফ্যাক্টো উপ প্রধানমন্ত্রী ডেভিড লিডিংটন সম্প্রতি বলেছেন, চেকার্স ডিল ব্রিটিশ ও ইউরোপীয় দুই অর্থনীতিকেই সুরক্ষা দেবে।

তবে চেকার্স ডিল আদতে কাজে দেবে না বলে মনে করেন বার্নিয়ের।