দ্য এক্সপ্রেস ট্রিবিউন

নওয়াজের প্যারোলের সময়সীমা বাড়ালো পাঞ্জাব সরকার

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, মেয়ে মরিয়ম ও জামাতা ক্যাপ্টেন সফদারের প্যারোলের সময়সীমা বাড়িয়েছে পাঞ্জাব সরকার। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজের জানাজায় অংশ নিতে বুধবার (১২ সেপ্টেম্বর) তাদের প্যারোলের সময়সীমা বাড়ানো হয়। শুরুতে তাদের ১২ ঘণ্টার প্যারোল মঞ্জুর করা হয়েছিল। তবে বর্ধিত সময়সীমা অনুযায়ী তারা পাঁচদিনের প্যারোল পাচ্ছেন। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রথম পাতা
গত বছরের আগস্টে কুলসুম নওয়াজের গলায় ক্যান্সার ধরা পড়ে। এর জন্য লন্ডনে চিকিৎসারত থাকা অবস্থাতেই গত ১৫ জুন হৃদরোগে আক্রান্ত হন কুলসুম। তাকে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করা হয় এবং তখন থেকেই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। পারিবারিক সূত্রকে উদ্ধৃত করে ডন জানায়, রবিবার (৯ সেপ্টেম্বর) রাত থেকে তার শারীরিক অবস্থার অবনতি হয়। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কুলসুম। লন্ডনে কেনা বিলাসবহুল চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে গত জুলাই থেকে ১০ বছরের কারাদণ্ড ভোগ করছেন নওয়াজ। একই অভিযোগে মেয়ে মরিয়মকে দেওয়া হয় ৭ বছরের কারাদণ্ড। আর তার স্বামী সফদার ভোগ করছেন এক বছরের কারাদণ্ড।

কুলসুম নওয়াজের মৃত্যুকে কেন্দ্র করে নওয়াজ, মরিয়ম ও সফদারকে ৫ দিনের জন্য প্যারোলে মুক্তি দিতে আবেদন জানিয়েছিলেন নওয়াজের ভাই ও পিএমএল-সভাপতি শাহবাজ শরিফ। তবে শুরুতে তাদের ১২ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়। মুক্তির পর তাদের পুলিশি পাহারায় বিমানে নেওয়া হয় লাহোরে। শুক্রবার (১৪ সেপ্টেম্বর) নওয়াজ পরিবারের জাতি উমরা বাসভবনস্থ পারিবারিক কবরস্থানে কুলসুমকে সমাহিত করার কথা। তার জানাজায় যেন নওয়াজ ও তার পরিবার উপস্থিত থাকতে পারেন তা নিশ্চিত করতে বুধবার প্যারোলের সময়সীমা বাড়িয়ে দেয় পাঞ্জাব সরকার।