দ্য হিমালয়ান টাইমস

নির্মলার জন্য ন্যায়বিচারের দাবিতে কাঠমান্ডুর রাস্তায় লাখো মানুষ

নেপালে স্কুল শিক্ষার্থী নির্মলা পান্তাকে ধর্ষণ ও হত্যার ঘটনায় ন্যায়বিচার চেয়ে শনিবার (১৫ সেপ্টেম্বর) কাঠমান্ডুর রাস্তায় বিক্ষোভ করেছে লাখো মানুষ। নির্মলার মা-বাবার ন্যায়বিচারের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে তারা স্বতঃস্ফুর্তভাবে রাস্তায় নেমে আসে। রবিবার (১৬ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমসের প্রথম পাতা
জুলাইয়ের শেষের দিকে স্কুল শিক্ষার্থী নির্মলা পান্তা নিখোঁজ হয়। পরদিন আঁখের ক্ষেত থেকে উদ্ধার হয় তার মৃতদেহ।  ৩০ জুলাই নির্মলার শেষকৃত্য হয়। পরিবারের অভিযোগ, মৃতদেহ উদ্ধারের পরদিনই তার শেষকৃত্য করতে তাদেরকে বাধ্য করেছে পুলিশ, স্থানীয় সরকার ও জেলা প্রশাসন। নির্মলার পরনে যে কাপড় ছিল তাও পুড়িয়ে ফেলা হয়েছে। স্বজনদের অভিযোগ, অপরাধের এলাকা থেকে আলামত নষ্ট করতে পুলিশ ক্ষমতার অপব্যবহার করেছে। এ ঘটনায় পুলিশি তদন্তের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে ন্যায়বিচারের দাবিতে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলছে। এর মধ্যে বিক্ষোভ করার সময় পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী এক কিশোরও নিহত হয়েছে। তবে তাতে থেমে যায়নি ন্যায়বিচারের দাবি।

শনিবার (১৫ সেপ্টেম্বর) ‘জাস্টিস ফর নির্মলা’ মুভমেন্টে অংশ নেয় নেপালের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মাইতিঘর থেকে বনেশ্বর পর্যন্ত মিছিল করতে করতে যায় তারা। এরপর সেখানে তারা অবস্থান নেয়। বিক্ষোভাকারীদের অনেকের পরনে ছিল কালো পোশাক। আবার কারও কারও হাতে ছিল ন্যাযবিচারের দাবি সম্বলিত প্ল্যাকার্ড। পরে বিক্ষোভে যোগ দেন নির্মলার মা-বাবা। তারা নির্মলাকে ধর্ষণ ও হত্যার ঘটনায় স্বচ্ছ, নিরপেক্ষ ও সমন্বিত তদন্ত এবং দোষীদের বিচারের মুখোমুখি করার দাবি জানান। নির্মলার জন্য ন্যায়বিচারের দাবিতে শামিল হওয়ায় জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।