দ্য টাইমস অব ইন্ডিয়া

আবারও লালে ছেয়ে গেলো জেএনইউ, পরাজিত গেরুয়া

এবারও দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নিজেদের দখলে রাখলো বাম জোট৷বিজেপি সমর্থিত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ কিংবা কংগ্রেস সমর্থিত ছাত্র সংগঠন এনএসইউআই-কে রুখে দিয়ে নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে তারা৷ রবিবার (১৬ সেপ্টেম্বর) ঘোষিত ফলে দেখা গেছে, ছাত্র সংসদের সভাপতি, সহ-সভাপতি, সচিব ও যুগ্ম সচিব - চারটি শীর্ষ পদেই জয়ী হয়েছে এসএফআই-আইসা-এআইএসএফ এবং ডিএসএফ-র বাম জোট৷ সোমবার (১৭ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
ক'দিন আগে ছাত্র সংসদ নির্বাচন ঘিরে যে পরিস্থিতির সাক্ষী হয়েছিল দিল্লি বিশ্ববিদ্যালয়, জেএনইউয়ের ভোট ঘিরেও কিছুটা তেমনই অচলাবস্থা তৈরি হয়। ভোট গ্রহণ শেষ হওয়ার পর শুক্রবার (১৪ সেপ্টেম্বর) বিকেলেই গণনা শুরু হওয়ার কথা ছিল। তেমনটা হয়েছিলও। কিন্তু, রাত গড়াতেই শুরু হয় অশান্তি৷ নির্বাচন কমিটি অভিযোগ করে, জোর করে গণনাকেন্দ্রে ঢোকার চেষ্টা করেছেন কয়েকজন এবিভিপি সমর্থক। পাল্টা এবিভিপি অভিযোগ করে, তাদের এজেন্টের অনুপস্থিতিতেই ব্যালট বাক্স খোলা হয়েছে। অশান্তির জেরে শনিবার ভোর চারটে থেকে গণনা বন্ধ হয়ে যায়। অচলাবস্থা বজায় থাকে সন্ধে সাতটা পর্যন্ত৷ এর পরে ফের গণনা শুরু হয়, যা শেষ হয় রবিবার দুপুর নাগাদ৷ তার পরই সরকারি ভাবে ঘোষণা করা হয় ভোটের ফল, যেখানে বাম জোটের প্রার্থীদের জয়ে সিলমোহর দেওয়া হয়। এরপর জেএনইউয়ের আকাশ আরও একবার রাঙা হয়ে ওঠে লাল আবিরে।

উৎসব অবশ্য সকাল থেকেই শুরু হয়ে গিয়েছিল। কারণ, আভাস পাওয়া যাচ্ছিলো সবক'টি আসনেই এগিয়ে বাম প্রার্থীরা। ফল ঘোষণার পর ক্যাম্পাস চত্বরে শুরু হয় বিজয় মিছিল। স্লোগান ওঠে, 'হাম সে যো টকরায়েগা, চুর চুর হো যায়েগা৷' জেএনইউ-র প্রাণকেন্দ্র গঙ্গা ধাবা, সবরমতী ধাবা, মাহি-মাণ্ডবী হোস্টেল থেকে অ্যাডমিন ব্লক - সবই যেন লালে লাল! যে দিকে চোখ যায় শুধুই লাল পতাকা আর লাল আবির। ঢোল-ডাফলি হাতে বাম সমর্থকদের উচ্ছ্বাস। একে অপরকে 'লাল সালাম'।

এ বারের ছাত্র সংসদ নির্বাচনে রেকর্ড ৬৮ শতাংশ ভোট পড়েছিল জেএনইউতে৷ ভোটের সংখ্যা ছিল ৫১৮৫৷ ২১৫১টি ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন বাম প্রার্থী এন সাই বালাজি৷ সহ সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সারিকা চৌধুরী, তিনি পেয়েছেন ২৬৯২টি ভোট৷ সচিব পদে জয়ী এজাজ আহমেদ (২৪২৩ ভোট) এবং যুগ্ম সচিব পদে নির্বাচিত অমুথা জয়দীপ। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ২০৪৭৷