আনাদোলু পোস্ট

ইদলিবে নিরস্ত্রীকরণ জোন প্রতিষ্ঠায় কাজ করছে তুরস্ক ও রাশিয়া

সিরিয়ার ইদলিবে নিরস্ত্রীকরণ জোন প্রতিষ্ঠায় রাশিয়ার সঙ্গে কাজ করছে তুরস্ক। কিভাবে এমন একটি জোন তৈরি করা যায় এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে কিভাবে সেখান থেকে হটিয়ে দেওয়া যায় তা নিয়ে কাজ করছে দুই দেশ। তুর্কি প্রেসিডেন্ট দফতর সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

Leadsআঙ্কারায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্টের বিশেষ উপদেষ্টা ইব্রাহিম কালিন। তিনি বলেন, তুরস্কের গোয়েন্দা সংস্থা, সশস্ত্র বাহিনী এবং বিশেষ বাহিনীর সদস্যরা মাঠ পর্যায়ে রাশিয়ার সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে কাজ করছে।

তুরস্কের উদ্বেগের কারণ হচ্ছে, সিরিয়ায় বিদ্রোহী-নিয়ন্ত্রিত সর্বশেষ প্রদেশ ইদলিব পুনর্দখলে রাশিয়ার সঙ্গে মিলে আসাদ বাহিনী বিমান হামলা শুরু করলে তার ফল তুরস্ককেও ভুগতে হবে। কেননা, অভিযান শুরু হলেই হাজার হাজার বেসামরিক লোকজন ইদলিব ছেড়ে পালাতে শুরু করবে। তাদের চাপ সামলাতে হবে তুরস্ককেই। কিন্তু শুধু এটাই তুরস্কের উদ্বেগের কারণ নয়, এর গভীরে আছে অনেকগুলো সামরিক ও কৌশলগত হিসেব। ইদলিবের একাংশে এখনও তুরস্কের সামরিক উপস্থিতি রয়েছে। কিন্তু রাশিয়ার পৃষ্ঠপোষকতায় আসাদ বাহিনী এলাকাটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হলে হুমকিতে পড়বে ওই এলাকায় থাকা তুর্কি সামরিক উপস্থিতি।