হিন্দুস্তান টাইমস

মাঝ সমুদ্রে আটকে পড়া ভারতীয় নৌ কর্মকর্তা এখন নিরাপদে

অবশেষে উদ্ধার হলেন মাঝসমুদ্রে আটকে পড়া ভারতীয় নৌবাহিনীর কমান্ডার অভিলাষ টমি। সোমবার (২৪ সেপ্টেম্বর) ফরাসি জাহাজ ওসিরিসে করে ভারত মহাসাগর থেকে টমিকে উদ্ধার করা হয়। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমসের প্রথম পাতা
গোল্ডেন গ্লোব রেসে অংশ নিয়েছিলেন ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা অভিলাষ টমি। ইয়টে চড়ে একা সমুদ্রে পাড়ি দিয়েছিলেন ওই কমান্ডার। শুক্রবার (২১ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার পার্থ থেকে কয়েক নটিক্যাল মাইল দূরে ছিলেন টমি। তখনই দুর্যোগ শুরু হয়। ঘণ্টায় ১৩০ কিমি বেগে ঝড়ো হাওয়া ও উত্তাল সমুদ্রের ঢেউ আছড়ে পড়ে টমির ইয়টের ওপর। দুর্যোগময় পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত হয় তার ইয়টটি। টমি নিজেও আহত হন। রেডিও কলারের মাধ্যমে নৌবাহিনীর কাছে বিপদ সংকেত পাঠান টমি। তারপর থেকেই তাকে উদ্ধারের কাজ শুরু হয়। অবশেষে সোমবার উদ্ধার হন তিনি। তাকে ফ্রান্সের মালিকানাধীন ইলে আমস্টারডাম দ্বীপে নেওয়া হয়েছে এবং চিকিৎসা দেওয়া হচ্ছে। উদ্ধারকারী কর্তৃপক্ষ জানিয়েছে, অভিলাষের জ্ঞান আছে এবং তিনি কথা বলছেন।

গোল্ডেন গ্লোব রেসে তৃতীয় অবস্থানে ছিলেন টমি। দিল্লিতে নৌবাহিনীর সদর দফতর থেকে নজর রাখা হচ্ছিল টমির উদ্ধারকাজের উপর। তাকে উদ্ধারের জন্য অস্ট্রেলিয়ার নৌবাহিনীর সঙ্গেও যোগাযোগ করা হয়। যৌথ উদ্যোগেই উদ্ধার করা হয়েছে নৌবাহিনীর কমান্ডার অভিলাষ টমিকে।