গালফ টাইমস

প্রথমবারের মতো শ্রীলঙ্কায় ভিসা সার্ভিস সেন্টার খুলছে কাতার

প্রথমবারের মতো শ্রীলঙ্কায় ভিসা সার্ভিস সেন্টার খুলছে কাতার। বিদেশি শ্রমিকরা শ্রমিকরা যেন নিজের দেশে বসেই ওয়ার্ক ভিসা সংক্রান্ত প্রক্রিয়াগুলো সম্পাদন করতে পারে, তা নিশ্চিতে নেওয়া উদ্যোগের অংশ হিসেবে এটি খোলা হচ্ছে। কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১২ অক্টোবর এ ভিসা সার্ভিস সেন্টারের উদ্বোধন করা হবে। শুক্রবার (২৮ সেপ্টেম্বর) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।

গালফ টাইমস
প্রতিবেদনে বলা হয়, নতুন ব্যবস্থার আওতায় কাতারে পৌঁছানোর আগেই বিদেশে শ্রমিকদের আঙুলের ছাপ নেওয়া ও বায়োমেট্রিক ডাটা প্রসেসিং, মেডিক্যাল পরীক্ষা করা যাবে এবং কাজের জন্য চুক্তি স্বাক্ষর করতে পারবে।

শ্রীলঙ্কায় ভিসা সার্ভিস সেন্টার উদ্বোধনের মধ্য এ উদ্যোগের যাত্রা শুরু হলেও প্রথম ধাপে আটটি দেশে ভিসা সেন্টার খোলা হবে। অন্য দেশগুলো হলো-বাংলাদেশ, পাকিস্তান, ভারত, নেপাল, তিউনিসিয়া, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সাপোর্ট সার্ভিস বিভাগ এ ব্যাপারে শ্রীলঙ্কান কমিউনিটিকে বিস্তারিত জানানোর জন্য একটি সেমিনারের আয়োজন করেছিল। সেমিনারে ভিসা সাপোর্ট সার্ভিস বিভাগের পরিচালক মেজর আব্দুল্লাহ খলিফা নতুন শ্রমিক নিয়োগ ব্যবস্থা কেমন হবে ও কী প্রক্রিয়ায় হবে তা বুঝিয়ে বলেন। বৃহস্পতিবার এ নিয়ে একটি টুইট করেছে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত বছরের নভেম্বরে প্রথমবারের মতো বিভিন্ন দেশে শ্রমিকদের জন্য ভিসা সার্ভিস সেন্টার খোলার ঘোষণা দিয়েছিল কাতার। এ প্রক্রিয়া সম্পাদনের জন্য কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিঙ্গাপুরভিত্তিক একটি কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে।