দ্য গার্ডিয়ান

চুক্তিহীন ব্রেক্সিট পরিস্থিতি মোকাবিলায় লরি পার্কিং স্থাপনের প্রস্তুতি

কোনও ধরনের চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে পৃথক (ব্রেক্সিট) হতে হলে সম্ভাব্য প্রভাবগুলো মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে ব্রিটিশ সরকার। এর অংশ হিসেবে কেন্টের একটি সড়ক বন্ধ করে সেখানে গড়ে তোলা হচ্ছে লরি পার্ক। শুক্রবার (১২ অক্টোবর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
২০১৯ সালের ২৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হবে যুক্তরাজ্য। আর তারপর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কী হবে তা নিয়ে দুই পক্ষের মধ্যে চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চলছে। গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জানিয়ে দিয়েছেন,ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে তিনি কোনও আপোস করবেন না। থেরেসা মে বলেন, দেশের ভবিষ্যৎ সুরক্ষায় আগামী কয়েক মাস খুবই গুরুত্বপূর্ণ। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনায় জাতীয় স্বার্থ রক্ষিত হয় না এমন কোনও বিষয়ে চাপ দিয়েও আপোস করানো সম্ভব নয়। ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় কোনও গণভোটেরও আয়োজন করা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন থেরেসা মে। এ অবস্থায় ব্রেক্সিট চুক্তি নাও হতে পারে সে কথা মাথায় রেখে পরবর্তী পরিস্থিতি মোকালিার প্রস্তুতি চলছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, প্রস্তুতির অংশ হিসেবে কেন্টের এম ২৬ সড়কটি বন্ধ রাখা হয়েছে। নির্মাণ এলাকায় সমীক্ষা চালাতে আগামী সপ্তাহ পর্যন্ত তা বন্ধ থাকবে। কেন্দ্রীয় রিজার্ভেশনে গেট স্থাপনের জন্য পরবর্তীতে আবারও তা বন্ধ করা হতে পারে।  হাইওয়ে ইংল্যান্ড জানায়, ‘স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তনের বিস্তৃত পরিকল্পনার অংশ হিসেবে ভারী মালামাল বহনকারী যানগুলোর পার্কিংয়ের জন্য এম ২৬ কে ব্যবহার উপযোগী করতে হাইওয়ে ইংল্যান্ডকে নির্দেশ দিয়েছে পরিবহন দফতর। ভবিষ্যতে ধারণ সক্ষমতা বাড়াতে হবে। অক্টোবরে এম ২৬ সড়কে আমরা সমীক্ষা চালাচ্ছি। ভবিষ্যতে প্রয়োজন পড়লে যেন মালামালের নিরাপদ ব্যবস্থাপনা করা যায়, তা নিশ্চিতে কেন্দ্রীয় রিজার্ভেশনে দুইটি গেট স্থাপন করা হবে।’

এ ব্যাপারে আর বিস্তারিত কিছু জানায়নি হাইওয়েজ ইংল্যান্ড।

গার্ডিয়ান জানায়, এম ২৬ বন্ধ থাকাকালীন গাড়ি চালকদেরকে রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত এম ২৫ ও এম ২০ দিয়ে ঘুরে যেতে হবে। এতে তাদের যাত্রাপথ দীর্ঘায়িত হয়ে দ্বিগুণ হবে।