দ্য নিউ ইয়র্ক টাইমস

ভুল করে খাশোগিকে হত্যার দাবি করার পরিকল্পনা করছে সৌদি আরব

সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ রহস্য নিয়ে নতুন ব্যাখ্যা হাজির করার পরিকল্পনা করছে সৌদি আরব। খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করবে তারা। তবে দাবি করা হবে, কনস্যুলেটে জিজ্ঞাসাবাদের সময় ভুলক্রমে তাকে হত্যা করা হয়েছে। সৌদি আরবের এ পরিকল্পনা সম্পর্কে জানাশোনা থাকা এক সূত্রকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস খবরটি জানিয়েছে। মঙ্গলবার (১৬ অক্টোবর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে সংবাদমাধ্যমটি।

দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতা
জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হন নি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।

এর মধ্যেই সূত্রকে উদ্ধৃত নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে খাশোগি নিখোঁজের ঘটনায় নতুন ব্যাখ্যা হাজিরের পরিকল্পনা করেছে সৌদি কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে দাবি করা হবে,যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক খাশোগিকে জিজ্ঞাসাবাদ বা আটক করে দেশে নিয়ে আসার বিষয়টি অনুমোদন করেছিলেন। কিন্তু গোয়েন্দা কর্মকর্তারা তা করতে ব্যর্থ হন। খাশোগিকে জিজ্ঞাসাবাদের জন্য আটকের পর একজন তদন্ত কর্মকর্তার ভুলের কারণে তার মৃত্যু হয়েছে। পরে ওই কর্মকর্তা নিজেকে বাঁচানোর জন্য বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন।