দ্য ডেইলি টেলিগ্রাফ

ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা বাড়ানোর কথা ভাবছেন মে

আনুষ্ঠানিক ব্রেক্সিটের জন্য আরও এক বছর সময় বাড়াতে চাইছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। বুধবার (১৭ অক্টোবর) ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের মে বলেছেন, তিনি চূড়ান্ত ব্রেক্সিট প্রক্রিয়া বাস্তবায়নের জন্য সময় বাড়ানোর প্রস্তুতি নিচ্ছেন। ব্রেক্সিট চুক্তি নিয়ে বর্তমান অচলাবস্থার নিরসনে সৃজনশীল ধারণা উপস্থাপনের জন্য ইউরোপীয় ইউনিয়ন নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মে। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ।

দ্য টেলিগ্রাফের প্রথম পাতা
২০১৯ সালের ২৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা যুক্তরাজ্যের। আর তারপর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কী হবে তা নিয়ে দুই পক্ষের মধ্যে চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চলছে। গত সপ্তাহে টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ের আনুষ্ঠানিক ব্রেক্সিটের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের শেষ পর্যন্ত করার প্রস্তাব দিয়েছেন। তার আশা, এতে দুই পক্ষের বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে আরও সময় পাওয়া যাবে।

বুধবার (১৭ অক্টোবর) ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্ত থাকতে চাইছে ব্রিটেন।