দ্য হিন্দুস্তান টাইমস

সিবিআই কর্মকর্তা আস্থানাকে দায়িত্ব থেকে অব্যাহতি, এখনই গ্রেফতার নয়

মামলা দেখভাল সংক্রান্ত সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)-এর বিশেষ পরিচালক রাকেশ আস্থানাকে। রাকেশের বিরুদ্ধে তদন্ত বন্ধে দিল্লি হাইকোর্টে করা আবেদনটি খারিজ হয়ে যাওয়ার পর মঙ্গলবার (২৩ অক্টোবর) সিবিআই পরিচালক অলোক ভার্মা তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেন। সূত্রকে উদ্ধৃত করে বুধবার (২৪ অক্টোবর) এ খবরটিকে প্রথম পাতার শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমসের প্রথম পাতা
সম্প্রতি সিবিআই প্রধান অলোক ভার্মা এবং সংস্থার বিশেষ পরিচালক রাকেশ আস্থানার দ্বন্ধ গড়ায় আদালতে৷ ভারতীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের পরও বিষয়টি আদালত পর্যন্ত পৌঁছায়, যা সিবিআইয়ের ইতিহাসে নজিরবিহীন৷ রাকেশ আস্থানার বিরুদ্ধে তেলেঙ্গানার এক ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ করেন পরিচালক অলোক কুমার ভার্মা। তার বিরুদ্ধে পাল্টা ঘুষ নেওয়ার অভিযোগ আনেন আস্থানা। এই অভিযোগের পালায় প্রশ্ন ওঠে সিবিআইয়ের ভাবমূর্তি নিয়ে। ঠাণ্ডা লড়াই শুরু হয় দুই শীর্ষকর্তার মধ্যে। আস্থানাকে সাসপেন্ড করতে উঠেপড়ে লাগেন অলোককুমার বর্মা। গ্রেপ্তার করা হয় আস্থানা ঘনিষ্ঠ অফিসার দেবেন্দ্র কুমারকে। মোদি ঘনিষ্ঠ হিসেবে পরিচিত আস্থানার বিরুদ্ধে এফআইআর দায়ের করে অলোককুমার ভার্মা শিবির। মঙ্গলবার পাল্টা আদালতের দ্বারস্থ হয় আস্থানা শিবির। সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন আস্থানা। মঙ্গলবার দিল্লি হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করেন তিনি। তার বিরুদ্ধে যাতে কোনও কঠোর পদক্ষেপ না করা হয় সেজন্যও আবেদন জানিয়েছেন। সেই আবেদনে সাড়াও মিলেছে। তার বিরুদ্ধে ২৯ অক্টোবরের আগে কোনওরকম আইনি পদক্ষেপ করা যাবে না বলে জানিয়ে দিয়েছে দিল্লি হাইকোর্ট। 

হাইকোর্টের নির্দেশের পর তার সমস্ত ক্ষমতা খর্ব করেছেন সিবিআই প্রধান অলোক ভার্মা। সিবিআই সূত্রের খবর, সিবিআই কর্মকর্তার নির্দেশেই আস্থানার ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে৷ এমনকি তার কাছ থেকে তদন্তের সমস্ত নথি নিয়ে নেওয়া হয়েছে৷ শুধু তাই নয়, আস্থানার আর কোনও নির্দেশ না মানার জন্য সিবিআই কর্মকর্তাদের বলা হয়েছে৷ সিবিআই প্রধান অলোক ভার্মা তাকে সাসপেন্ড করারও সুপারিশ করেছেন কেন্দ্রের কাছে৷