হিন্দুস্তান টাইমস

শেষ হলো ছত্তিশগড় বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের প্রচারণা

ভারতের ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটাভুটিকে সামনে রেখে শনিবার (১০ নভেম্বর) প্রচারণা শেষ করেছে ক্ষমতাসীন দল বিজেপি ও কংগ্রেস। সোমবার (১২ নভেম্বর) মাওবাদীদের শক্ত ঘাঁটি বলে পরিচিত এ রাজ্যটিতে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটাভুটি অনুষ্ঠিত হবে। রবিবার (১১ নভেম্বর) নির্বাচনি প্রচারণা শেষ হওয়ার খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমস

ছত্তিশগড়ে বিধানসভার জন্য নির্বাচনি প্রচারের শেষ দিন ছিল শনিবার। সোমবার অনুষ্ঠিত হবে ভোটাভুটি। এদিন ১৮টি আসনে ভোট হবে। বাকি ৭২ আসনের ভোট হবে ২০ তারিখ।  এদিন শেষবেলার নির্বাচনি প্রচারে গিয়ে ফের কৃষিঋণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। একইসঙ্গে দাবি করেন, ক্ষমতায় এলে আগামী পাঁচ বছরের মধ্যে ছত্তিশগড়ে দেশের কৃষিকেন্দ্র তৈরি করবে কংগ্রেস। যা সারা দেশকে ফল ও সবজি জোগান দেবে।
চারামায় নির্বাচনি জনসভায় কংগ্রেস সভাপতি অভিযোগ করেন, ১৫ জন শিল্পপতিকে ৩.‌৫ লাখ কোটি টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী। যা ১০ বার ঋণ মকুবের সমান। অথচ এমএনরেগা প্রকল্প চালানোর জন্য দেশে বছরে ৩৫০০০ কোটি টাকার প্রয়োজন হয়। রাহুলের দাবি, প্রধানমন্ত্রী ওই ১৫ জন ধনীর হাতে দেশের রাজকোষের চাবি তুলে দিয়েছেন। কিন্তু কংগ্রেস চায় সেই চাবি কৃষক, দরিদ্র মানুষ, যুবসমাজ, আদিবাসী এবং নারীদের হাতে যাক। 
এদিন রমন সিং–এর সমালোচনা করে রাহুল বলেন, ‘‌রাজ্যের মুখ্যমন্ত্রীই দুর্নীতিগ্রস্ত। রাজ্যবাসীর ৫০০০ কোটি টাকা চিট ফান্ড দুর্নীতিতে গায়েব হয়ে গেছে। ৩১০টি এফআইআর–এর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি কারণ ওই মামলাগুলিতে মুখ্যমন্ত্রী জড়িত আছেন। গণ সরবরাহ ব্যবস্থা বা পিডিএস দুর্নীতিতে রাজ্যবাসীর ৩৬০০০ কোটি টাকা উধাও হয়ে গেছে।’

শনিবার নির্বাচনি ইশতেহার প্রকাশ করে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ্‌ মাওবাদীমুক্ত, নতুন ছত্তিশগড় গড়ে তোলার প্রতিশ্রুতি দেন। অমিত শাহ কংগ্রেসের বিরুদ্ধে মাওবাদীদের সমর্থনের অভিযোগ তোলেন। তিনি দাবি করেন, বিজেপির শাসনকালে ছত্তিশগড় অনেকটাই সন্ত্রাসমুক্ত হয়েছে। তার দাবি রমন সিং-এর সরকার রাজ্যে উন্নয়নে গতি এনেছে। শিক্ষা ব্যবস্থা গড়ে উঠেছে। উন্নত প্রযুক্তির কারণে গণ সরবরাহ ব্যবস্থার ফাঁকফোঁকরগুলি ধরা পড়েছে। ফলে দুর্নীতি অনেকটাই বন্ধ হয়েছে।

রায়পুরে শেষবেলার নির্বাচনি প্রচারে যোগ দিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা যোগী আদিত্যনাথ ফের রাম মন্দির তৈরির ইস্যু তোলেন। রায়পুরে রামের মন্দির তৈরির জন্য ছত্তিশগড়বাসীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, '‌আমি আগেরবার বলেছিলাম, যখন শ্রীরামের মামার বাড়িতে মন্দির তৈরি হয়ে যাবে তখন তার জন্মভূমিতেও মন্দির হবে। রায়পুরে হয়ে গেছে, এবার অযোধ্যাতেও রাম মন্দির হবে।'‌