আনাদোলু পোস্ট

গেজি পার্কের বিক্ষোভের প্রশংসা করা সন্ত্রাসবাদে সমর্থন: এরদোয়ান

২০১৩ সালে গেজি পার্কের বিক্ষোভকারীদের যারা প্রশংসা করে তারা পিকেকে ও ফেতুল্লা টেররিস্ট অর্গানাইজেশন (এফইটিও) এর মতো সন্ত্রাসী গ্রুপগুলোর সমর্থক বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বুধবার প্রেসিডেন্ট প্রাসাদে এক বৈঠকে এরদোয়ান বলেন, গেজির পক্ষে দাঁড়ানোর অর্থ হলো তুরস্ককে এগিয়ে নিয়ে যাওয়ার যেসব প্রকল্প ও পদক্ষেপ নেওয়া হয়েছে তার বিরুদ্ধে দাঁড়ানো। বৃহস্পতিবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদপত্র আনাদোলু পোস্ট।  noname
কুর্দিপন্থী সশস্ত্র সংগঠন পিকেকে’কে দীর্ঘদিন থেকেই সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করে তুরস্ক। আর যুক্তরাষ্ট্রে নির্বাসিত ফেতুল্লাহ গুলেন ও তার নেটওয়ার্ককেও ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার জন্য দায়ী করে থাকে তুরস্ক।

২০১৩ সালে ইস্তানবুলের গেজি পার্কে গড়ে ওঠা ছোট একটি সরকার বিরোধী বিক্ষোভ ধীরে ধীরে দেশজুড়ে ছড়িয়ে পড়ে। ওই বিক্ষোভের জেরে নিহত হয় আট বিক্ষোভকারী ও এক পুলিশ কর্মকর্তা। পরে সরকার দাবি করে পুলিশ ও আদালতে অনুপ্রবেশ করা এফইটিও সদস্যরা এই বিক্ষোভের মাধ্যমে সরকার উৎখাতের চেষ্টা চালিয়েছিল।

ইউরোপীয়ান মানবাধিকার আদালতের রায়ে কারাবন্দি কুর্দিপন্থী পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (এইচডিপি) সাবেক কো-চেয়ারম্যান সেলাহাত্তিন দিমিত্রির মুক্তির প্রসঙ্গ নিয়েও কথা বলেন এরদোয়ান। তিনি বলে, ‘ওইসব সন্ত্রাসীরা শুধু ঘৃণা দিয়েই পরিচালিত হবে না স্বার্থের ক্ষতি হলে তারা বন্দুকও ব্যবহার করবে। আপনারা কি কখনও কোনও ইউরোপীয় সংস্থার কাছ থেকে এই ব্যক্তির বিরুদ্ধে কোনও বিবৃতির কথা শুনেছেন। ইনিই সেই ব্যক্তি যিনি তার বিবৃতির মাধ্যমে ৫০ জন নিরীহ মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছিলেন’।  ২০১৪ সালের ৬ থেকে ৮ অক্টোবর দিমিত্রির আহ্বান করা বিক্ষোভে সংঘর্ষে এসব বেসামরিক মানুষ নিহত হয়েছিলেন।