দ্য হিমালয়ান টাইমস

ট্রেডমার্ক লঙ্ঘনে লাখো রুপি জরিমানার বিধান রেখে আইন করছে নেপাল

ইন্টেলেকচুয়্যাল প্রপার্টির চুরি ঠেকাতে ইন্ডাস্ট্রিয়াল প্রপার্টি বিলের খসড়া চূড়ান্ত করেছে নেপাল সরকার। পার্লামেন্টের পরবর্তী অধিবেশনে বিলটি উত্থাপিত হবে। আইনটি পাস হলে ৫৩ বছর আগে প্রণিত পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অ্যাক্টের জায়গায় তা প্রতিস্থাপিত হবে। বৃহস্পতিবার (২২ নভেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস।   

দ্য হিমালয়ান টাইমস
প্রতিবেদনে বলা হয়, নেপালে আমেরিকান ফাস্ট ফুড চেইন কেএফসি-কে কেকেএফসি হিসেবে ব্র্যান্ড করা হয়েছে। ইতালীয় কোম্পানি উৎপাদিত সেন্টার ফ্রুট ও সেন্টার ফ্রেশের মতো চুইংগামকে সেন্টার ফিলজ হিসেবে বিক্রি করা হচ্ছে। বিখ্যাত কোম্পানিগুলোর লোগো ও ব্র্যান্ড এভাবে ব্যবহার করা অবৈধ। কিন্তু এ ধরনের প্রবণতা রোধে কোনও আইন না থাকায এতোদিন নেপাল কিছু করতে পারছিলো না। সহসাই সে সংকটের অবসান হতে যাচ্ছে। পাস হতে যাচ্ছে এ সংক্রান্ত আইন।  

নতুন আইনটি পাস হলে নেপালের উদ্ভাবকরা ২০ বছরের জন্য তাদের মেধা সত্বাধিকার নিবন্ধন করাতে পারবেন। অবৈধভাবে কারও ট্রেডমার্ক ব্যবহার করা হলে ট্রেড মার্কের সত্বাধিকারী যে পরিমাণ ক্ষতির শিকার হবে তা ব্যবহারকারীকে মেটাতে হবে। নেপালে নিবন্ধিত না হলেও সুপরিচিত ট্রেডমার্কগুলোর সুরক্ষা দেওয়া হবে।