হিন্দুস্তান টাইমস

‘অপবিত্র জোট’কে ক্ষমতায় আসতে দিতে পারি না: জম্মু কাশ্মিরের গভর্নর

জম্মু ও কাশ্মিরের রাজ্যসভা ভেঙে দেওয়ার ব্যাখ্যায় বৃহস্পতিবার গভর্নর সত্য পাল মালিক বলেছেন, কোনও অপবিত্র জোটকে ক্ষমতায় বসতে দিতে পারেন না তিনি। আদর্শগত বিরোধ নিয়ে শুধুমাত্র ক্ষমতায় বসতে ওই জোট গঠন হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। শুক্রবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতের শীর্ষ সারির সংবাদপত্র হিন্দুস্তান টাইমস।noname

বিজেপি-পিডিপি জোট সরকার ভেঙে পড়ায় গত ২০ জুন থেকে সরাসরি কেন্দ্রের শাসন চলছে ভারতের অন্যতম স্পর্শকাতর রাজ্যটিতে। প্রধান দুই বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও জাতীয় কংগ্রেস রাজ্যে আগাম নির্বাচন চাইছেন। গত আগস্টে রাজ্যের গভর্নর নিযুক্ত হন সত্য পাল মালিক। রাজ্য সভা ভেঙে দেওয়ার ব্যাখ্যা হিসেবে তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, নিয়োগের প্রথম দিন থেকেই আমি বলে আসছি কোনও আপাত বিরোধী দলের জোট সরকার গঠনের পক্ষে নেই আমি। এর পরিবর্তে আমি চাই নির্বাচন চাই আর নির্বাচিত সরকার শাসন করুক।

বুধবার কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্সের সমর্থন নিয়ে সরকার গঠনের দাবি জানিয়ে গভর্নরকে চিঠি লেখেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। এর মধ্য দিয়ে নজিরবিহীন ভাবে একজোট হওয়ার বার্তা দিয়েছিল দল তিনটি। পিডিপি নেত্রী সংখ্যাগরিষ্ঠতার হিসাব দিতে গিয়ে দাবি করেন, ৮৭ আসনের জম্মু-কাশ্মির বিধানসভায় ৫৬ জন বিধায়ক তাদের সঙ্গে রয়েছেন। এই দাবি প্রকাশ্যে আসতেই আসতেই নড়েচড়ে বসে গেরুয়া শিবির। মেহবুবা বাহিনীকে টেক্কা দিতে বিজেপিও তৎপর হয়ে ওঠে। বিজেপি’র সমর্থন নিয়ে পিপলস কনফারেন্সের সাজিদ লোনও গভর্নরের কাছে সরকার গঠনের দাবি জানান। তিনি দাবি করেন, বিজেপি ও অন্য দলের আরও ১৮ জন বিধায়কের সমর্থন রয়েছে তাদের কাছে। লন্ডন থেকে বাড়ি ফেরার পথেই সরকার গঠনের দাবি জানিয়ে চিঠি লেখেন সাজিদ। এমন নাটকীয়তার মধ্যেই বুধবার সন্ধ্যায় রাজ্যসভা ভেঙে দেন গভর্নর।

রাজ্য ভবনে সংবাদ সম্মেলনে সত্য পাল বলেন, গত ১৫-২০ দিন ধরেই আমি বড় ধরণের ঘোড়ার দৌড়ের মতো প্রতিযোগিতার খবর পাচ্ছিলাম। এমএলএ-দের হুমকি দেওয়া হচ্ছিল আর বিভিন্ন ধরণের প্রচ্ছন্ন লেনদেন চলছিলো। কোনও পক্ষকে সরকার গঠনের অনুমতি দিলে এতে আরও বেশি ক্ষতি হতে পারতো। রাজনীতির মূল্য নির্ধারণের এই খেলায় বাকি রাজ্য ধ্বংস হয়ে যেত। আর আমি তা হতে দিতে পারি না।

গভর্নরের এই সিদ্ধান্তে ক্ষমতাসীন বিজেপির কোনও ভূমিকা নেই বলে হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, গভর্নর সেখানকার রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। এতে বিজেপির কোনও ভূমিকা নেই। দুর্ভাগ্যজনক যে কেউ কেউ এই ঘটনায় বিজেপিকে জড়ানোর চেষ্টা করছে।