গালফ টাইমস

কাতারবিরোধী অবরোধের মধ্যেই জিসিসি সম্মেলন

সৌদি জোটের কাতারবিরোধী অবরোধের মধ্যেই রবিবার রিয়াদে শুরু হচ্ছে গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) বার্ষিক সম্মেলন। আমন্ত্রণ পেলেও এতে অংশ নিচ্ছেন না কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। তবে কাতারের প্রতিমন্ত্রীরা সেখানে উপস্থিত থাকবেন। রবিবার এ বিষয়টি নিয়ে শিরোনাম করেছে কাতারি সংবাদমাধ্যম গালফ টাইমস।

Gulf Timesসম্মেলনে আঞ্চলিক নিরাপত্তা ইস্যু, ইরানের কর্মকাণ্ড, তেল রাজনীতি এবং কাতারবিরোধী অবরোধ নিয়ে আলোচনা হতে পারে।

২০১৭ সালের জুনে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ছিন্ন করা হয় কূটনৈতিক ও সব ধরনের পরিবহন যোগাযোগ। তবে বরাবরই তাদের বিরুদ্ধে আনা অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করে আসছে দোহা। কাতারের দাবি এই অবরোধের লক্ষ্য হলো দোহার সার্বভৌমত্বকে ক্ষুন্ন করা।

গত ৫ ডিসেম্বর সম্মেলনে যোগ দিতে তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানান সৌদি রাজা সালমান। তবে শনিবার জানা গেল সেখানে অংশ নিচ্ছেন না তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ৩৯তম গালফ সম্মেলনে থাকবেন না আমির। তবে কাতারের প্রতিমন্ত্রীরা সেখানে উপস্থিত থাকবেন।

কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কাতারি নিউজ এজেন্সি থেকে আমন্ত্রণপত্রের বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাখিকে এই চিঠি তুলে দেওয়া হয়।

অবরোধ আরোপের পর সৌদি আরব ও কাতারের মধ্যে তেমন কোনও কূটনৈতিক তৎপরতা লক্ষ্য করা যায়নি।