দ্য হিমালয়ান টাইমস

নোংরা রূপ দেখাচ্ছে সর্বগ্রাসী নীতি: নেপালি কংগ্রেস

সরকারের কর্মকান্ডে এমন ধারণা প্রতিষ্ঠিত হচ্ছে যে তারা সর্বাত্মক ক্ষমতা দখলের দিকেই ধাবিত হচ্ছে বলে মনে করে নেপালের বিরোধীদল কংগ্রেস।  মঙ্গলবার কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠকে উত্থাপিত রাজনৈতিক প্রস্তাবে দলটি অভিযোগ করে, সরকার অভিন্ন কেন্দ্রীকতার দিকে ধাবিত হয়ে সংবিধানের মালিকানা সম্প্রসারণে বাধা সৃষ্টি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষমতা কুক্ষিগত, ভিন্ন মতালম্বীদের কণ্ঠরোধে পদক্ষেপ নেওয়া এবং সংবাদমাধ্যমের ওপর হস্তক্ষেপ করে বাকস্বাধীনতা হরণ করছে।  আর এই খবরকে বুধবার প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস।noname
নেপালের কংগ্রেসের প্রস্তাবে বলা হয়েছে, সরকার শুধুমাত্র রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে হস্তক্ষেপ করেছে এমন নয় বরং বেসরকারি খাতের সংবাদমাধ্যম নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। সাইবার আইন এবং ক্রিমিনাল আইন ব্যবহার করে সরকার বাকস্বাধীনতাকে হরণ করেছে বলেও অভিযোগ করা হয় ওই প্রস্তাবে।

প্রস্তাবে বলা হয় প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির মতো নেপালের অন্য কোনও প্রধানমন্ত্রী এতো সহায়ক পরিবেশ পায়নি তবে তিনি এই সুযোগ কাজে লাগিয়ে ব্যাপক অর্থনৈতিক অগ্রগতির পথে এগোতে পারেননি।

কংগ্রেসের প্রস্তাবে বলা হয়, ভিন্ন মতাদর্শের দুই কমিউনিস্ট পার্টি (সিপিএন-ইউএমএল এবং সিপিএন-এমসি) ক্ষমতাসীন দল হতে নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি) গঠন করেছে শুধুমাত্র ক্ষমতা দখল করতে। তাদের মধ্যে আদর্শগত কোনও মিল নেই। ওই প্রস্তাবে বলা হয়, দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার নিশ্চিতের পর এনসিপি সংবিধানের চেতার বাইরে যাওয়া শুরু করেছে। ফলে গণতন্ত্রের প্রতি তাদের প্রতিশ্রুতি নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।