দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

আমাদের কোয়াত্রোচি বা মাইকেল মামা নেই: কংগ্রেসকে খোঁচা মোদির

রাফালে সামরিক চুক্তি নিয়ে বিরোধীদের লাগাতার আক্রমণেও এতোদিন নীরব ভূমিকায় ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরইমধ্যে তাকে অভিযোগ থেকে নিষ্কৃতি দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। আর তার দুইদিনের মাথায় কংগ্রেসের শক্ত ঘাঁটি রায়বরেলিতে দাঁড়িয়েই রাফালে নিয়ে দলটিকে খোঁচা দিলেন মোদি। বোফর্স, অগুস্তা কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে মোদি কংগ্রেসকে উপহাস করেন। বলেন, ‘আমাদের কোনও কোয়াত্রোচি বা মাইকেল মামা নেই।’ সোমবার (১৭ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
রবিবার রায়বরেলিতে রেল কোচ ফ্যাক্টরি পরিদর্শন ও হামসফর এক্সপ্রেসের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন মোদি। পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে ভরাডুবির পর এটাই ছিল তার প্রথম কর্মসূচি। কংগ্রেসের শক্ত ঘাঁটি রায়বরেলিতে দাঁড়িয়ে রাফাল ইস্যুতে সেই দলকে কার্যত মিথ্যেবাদী আখ্যা দেন ভারতীয় প্রধানমন্ত্রী। সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গ টেনে তিনি বলেন, কংগ্রেস তাকে এবং প্রতিরক্ষামন্ত্রীকে কাঠগড়ায় তুলেছিল। কিন্তু তারা নিজেরাও জানতো, ওটা ছিল ‘মিথ্যে অভিযোগ’।

মোদির নেতৃত্বাধীন বিজেপির শাসনকালে যেমন করে রাফালে সামরিক চুক্তিজনিত কেলেঙ্কারি নিয়ে আলোচনা হচ্ছে তেমনি কংগ্রেসের শাসনকালে অগুস্তা ওয়েস্টল্যান্ড এবং বোফর্স চুক্তি নিয়েও দেশ জুড়ে বিরূপ প্রতিক্রিয়া হয়েছিল। সেই প্রসঙ্গ টেনে এনে মোদি বলেন, ক্রিশ্চিয়ান মিশেলকে (অগুস্তা ওয়েস্টল্যান্ড চুক্তিতে অভিযুক্ত দালাল) আমাদের সরকার দেশে নিয়ে এসেছে। আর এখন কংগ্রেসের আইনজীবীরা তাকে বাঁচানোর চেষ্টা করছে। আমাদের কোনও কোয়াত্রোচি বা মাইকেল মামা নেই।’ তার দাবি, 'কোয়াত্রোচি বা মাইকেল মামা'জনিত কেলেঙ্কারি বিজেপির না থাকায় কংগ্রেস হতাশ। 

রায়বরেলির কোচ ফ্যাক্টরিতে কর্মসংস্থান নিয়েও কংগ্রেসকে আক্রমণ করেছেন মোদি। তিনি বলেন, ‘২০০৭ সালে কারখানা তৈরির সময় পাঁচ হাজার চাকরির ঘোষণা করা হয়েছিল। ২০১৪ সালে তার অর্ধেক সংখ্যক পোস্টে নিয়োগের অনুমোদনও হয়েছিল। কিন্তু কারও চাকরি হয়নি। আর আজ রবিবার থেকে ২০০০ লোক কাজ শুরু করলেন এই কারখানায়। কংগ্রেস চায়নি নিয়োগ হোক।’